পর্তুগালের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে পোর্তো কমিউনিটি নেতাদের মতবিনিময়

রনি মোহাম্মদ, পর্তুগাল
 | প্রকাশিত : ০২ অক্টোবর ২০১৯, ২২:৪৪

বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নিমন্ত্রণে পর্তুগাল সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. জোসে লুইস কারনেইরোর নেতৃত্বে দুজন মন্ত্রী, ১৬ জন সংসদ সদস্যসহ ক্ষমতাসীন সোস্যালিস্ট পার্টির ৩০ সদস্যর একটি প্রতিনিধি দল সোমবার রাতে পর্তুগালের প্রাচীন ও বন্দর নগরী শহর পোর্তোর প্রবাসী বাংলাদেশিদের সংগঠন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভা ও নৈশ ভোজে অংশ নেন।

সংগঠনের সভাপতি শাহ আলম কাজলের সভাপতিত্বে সাধারণ সম্পাদক আব্দুল আলিমের সার্বিক সহযোগিতায় মতবিনিময় সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে যোগ দেন সদ্য পদত্যাগকারী পর্তুগালের স্বরাষ্ট্রমন্ত্রী কনস্টানসা উরবানা, বর্তমান পরিবেশমন্ত্রী ড. মাতোস ফারনান্দেস। এছাড়া, ড. আলেকসান্দ্রো কিনতিলা, ড. রেনাটো সামপাইও, ড. টিয়াগো বারবজা, জোয়ানা লিমাসহ ১৬ জন সংসদ সদস্য ও পোর্তোর সোস্যালিস্ট পার্টির নেতৃবৃন্দ।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. জোসে লুইস কারনেইরো, সংসদ সদস্য ড. আলেকসান্দ্রো কিনতিলা, পর্তুগালের ইনারবেল এবং পিকদো ক্যাপিটাল ওয়াইন কোম্পানির সিইও জোজে আর্মিনদো ফেররাজ ও আব্দুল আলিম। 

সভার শুরুতে ঢাকায় পর্তুগালের কনস্যুলার সার্ভিস না থাকায় পর্তুগাল বসবাসরত প্রবাসীদের বিভিন্ন সমস্যা কথা তুলে ধরে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি শাহ আলম কাজল, বিশেষ করে পারিবারিক ভিসা, পর্তুগালে নাগরিত্বে আবেদনের প্রমাণাদির ডকুমেন্টসমূহের জন্য দিল্লির পরিবর্তে ঢাকায় কিংবা লিসবনে জমা এবং সত্যায়িত করার ও আবেদন জানান তিনি।

পর্তুগালের ইনারবেল কোম্পানির সিইও পোশাক শিল্প ব্যবসায়ী জোজে আর্মিনদো ফেররাজ, তার কোম্পানিতে ২মাস আগে বাংলাদেশ থেকে যোগ দেয়া ৪জন টেক্সটাইল ইঞ্জিনিয়ারের দিল্লিতে ভিসা হয়রানির বাস্তব চিত্র তুলে দৃষ্টি আকর্ষণ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নিকট।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী ড. জোসে লুইস কারনেইরো তার বক্তব্যে বলেন, চলতি বছর পর্তুগাল সরকারের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করে এসেছে এবং পর্তুগাল ও বাংলাদেশের সাথে সম্পর্ক উন্নয়ন, কনস্যুলার অফিস নিয়ে আলোচনা হয়। আজ সেই প্রতিনিধি দলের সংসদ সদস্য জোয়ানা লিমা এখানে উপস্থিত রয়েছেন। আমি বলতে চাই, আমরা অলরেডি দিল্লি এবং ঢাকায় কনস্যুলার সার্ভিস দেয়ার ব্যাপারে কাজ শুরু করেছি, সেই সাথে বিশেষ আধুনিক প্রযুক্তি স্কাইপের কিংবা অন্য কোন প্রযুক্তি মাধ্যমের ভিসা প্রদানের সাক্ষাৎকারের পরীক্ষামূলক কাজ চলমান। তবে না বললেই নয় ভিসা আবেদনের ক্ষেত্রে বাংলাদেশের অনেকেই নকল সনদ ও সার্টিফিকেট জমা করে থাকে যা আমাদের তদন্তে বের হয়ে এসেছে- যা খুবই দুঃখজনক। তবে আমি আজ আপনাদের বলছি, দ্রুত বাংলাদেশে পর্তুগালের কনস্যুলার সার্ভিস চালু হবে।

মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন- বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর প্রধান উপদেষ্টা মোশারফ হোসেন, তাজুল ইসলাম, মোহাব্বত আলম টিপু, শাহ জামাল আজাদ, শাহ মোয়াজ্জম হোসেন মোহন, বেলাল হোসেন, আবুল কাসেম অপু, কামাল উদ্দিন, চঞ্চল, মোহাম্মদ সুজন, বকুল খান, সামিরুল ইসলাম, পিন্টো প্রধান, শামীম, কপিল উদ্দিন ভূইয়া, ইমন, মাসুদ প্রমুখ।

(ঢাকাটাইমস/২অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :