অর্থনীতিতে নোবেল পেয়ে গর্বিত: অভিজিৎ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০১৯, ২০:২৯

চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরষ্কার পেয়ে গর্বিত বলে মন্তব্য করেছেন নোবেল বিজয়ী চতুর্থ বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক ব্যানার্জি।

‘‘অর্থনীতিতে নোবেল পুরষ্কার পেয়ে আমি গর্বিত। পৃথিবীর প্রায় ২০টি দেশ ঘুরে আমি গবেষণা করেছি। আমার কাজের জন্য অনেক প্রশ্নের উত্তর খুঁজতে আমাকে পশ্চিমবঙ্গের ছবিটাই অনেকবার ভেবে নিতে হয়েছে।’’ চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরষ্কার লাভের পরে তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় এই মন্তব্য করেন অভিজিৎ বিনায়ক চ্যাটার্জি।  তার স্ত্রীও অর্থনীতিতে নোবেল পেয়েছেন। 

ইতোমধ্যে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় অভিজিৎকে অভিনন্দন জানিয়েছেন। 

১৯৬১ সালে তিনি ভারতের জন্মগ্রহণ করেন। তার বাবা দীপক বন্দ্যোপাধ্যায় কলকাতার প্রেসিডেন্সি কলেজের অর্থনীতি বিভাগে অধ্যাপনা করতেন। আর মা নির্মলা বন্দ্যোপাধ্যায় কলকাতার সেন্টার ফর স্টাডিজ অব সোশাল সায়েন্সেসের সাবেক ডিরেক্টর ছিলেন।

ইনডিয়ান এক্সপ্রেসকে ছেলের নোবেল পুরষ্কার লাভ সম্পর্কে অভিজিৎ এর মা নির্মাল বলেন,“কী খেলে, কেমন আছ, এসব কথা আমাদের প্রায় হয়ই না। ওর কাজ নিয়েই কথা হয়। সারা বিশ্বের দারিদ্র্য দূরীকরণ নিয়ে কাজ করছে ও। সে সব নিয়েই কথা হত।”

নির্মলা যখন সাংবাদিকদের সাক্ষাৎকার দিচ্ছিলেন, তার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে ছেলের ফোন আসে। অনুযোগের সুরে মা বলেন, “কাল যখন ফোন করলে, কিছু বললে না তো, এখন আমায় লোকে পাগল করে দিচ্ছে।”

ঢাকাটাইমস/১৪অক্টোবর/আরআর

 

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :