কিশোরগঞ্জের ঐতিহাসিক ‘পাগলা মসজিদ’

আমিনুল হক সাদী, কিশোরগঞ্জ
| আপডেট : ০১ নভেম্বর ২০১৯, ১৮:২২ | প্রকাশিত : ০১ নভেম্বর ২০১৯, ১৮:২১

ঐতিহ্যের ধারক-বাহক কিশোরগঞ্জের ঐতিহাসিক পাগলা মসজিদ। আড়াইশ বছরের প্রাচীন এ মসজিদটি কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে।

মুসলিম-অমুসলিম সবাই এ মসজিদে দুই হাত খুলে দান করেন। কারণ, মানুষের বিশ্বাস- একনিষ্ঠ মনে এখানে মানত বা দান করলে রোগ-শোক, বালা-মসিবত দূর হয়। পাগলা মসজিদের দানবাক্সে দৈনিক প্রায় লাখ টাকা জমা পড়ে। দানবাক্স খুললেই পাওয়া যায়- স্বর্ণালংকার, বৈদেশিক মুদ্রা, অন্যান্য মূল্যবান সামগ্রী।

২০১৮ সালের ৭ জুলাই মসজিদের পাঁচটি দানবাক্সে পাওয়া গেছে ৮৮ লাখ ২৯ হাজার ১৭ টাকা। ৩১ মার্চ ২০১৮ পাওয়া যায় ৮৪ লাখ ৯২ হাজার ৩৭৫ টাকা। সাধারণত তিন-চার মাস পর দানবাক্স খুললেই এমন বিপুল পরিমাণ টাকা পাওয়া যায়। ৬ জানুয়ারি ২০১৮ পাওয়া গেছে এক কোটি ২৭ লাখ ৩৬ হাজার ৪৭১ টাকা। ২০১৭ সালের এপ্রিলে পাওয়া গেছে এক কোটি ছয় লাখ ৯৩ হাজার ৩২ টাকা। ২০১৭ আগস্ট এক কোটি ১৫ লাখ ৭৫ হাজার ১৭০ টাকা। ২০১৬ সালে দুই কোটি ৪৫ লাখ ৫২ হাজার ৬৪৪ টাকা। ২০১৫ সালে প্রচুর পরিমাণ টাকা ও ২৩৮ ভরি সোনা, ৮৬ ভরি রুপা, হীরার আংটিসহ অন্যান্য মূলবান সামগ্রী নিলামে তুলে মসজিদের প্রচুর আয় হয়। ২০১৮-২০১৯ অর্থ বছরে আয় হয়েছে ৫ কোটি ৮৭ লক্ষ ৯১ হাজার ৪১৩ টাকা। ব্যয় হয়েছে ৫ কোটি ৫০ লক্ষ টাকা।

‘পাগলা মসজিদ’ কিশোরগঞ্জ শহরের পশ্চিমে হারুয়া এলাকায় নরসুন্দা নদীর তীরে। মসজিদটিতে রয়েছে পাঁচতলা উঁচু দৃষ্টিনন্দন মিনার।

জনশ্রুতি আছে, মহাবীর ঈশা খানের অধস্তন পুরুষ দেওয়ান জিলকদর খান ওরফে জিলকদর পাগলা দুনিয়াদারি ছেড়ে আধ্যাত্মিক সাধনায় একনিষ্টভাবে জীবনযাপন করতেন। এ জন্য মানুষের কাছে তিনি ‘পাগলা সাহেব’ বলে পরিচিত ছিলেন। পাগলবেশী এই আধ্যাত্মিক পুরুষ খরস্রোতা নরসুন্দা নদীর মধ্যস্থলে মাদুর পেতে ভেসে এসে বর্তমান মসজিদের কাছে স্থিত হন এবং তাকে ঘিরে আশেপাশে অনেক ভক্তকূল সমবেত হন। তার এবাদত-বন্দেগির জন্য দেওয়ান পরিবারের পক্ষ থেকে পাগলা সাহেবের নিজের পছন্দের স্থান নরসুন্দা নদীর মাঝখানে টিলার উপর একটি টিনের ঘর তৈরি করে দেয়া হয়। ওই ঘরটি পরবর্তীতে ‘পাগলা মসজিদ’ হিসেবে পরিচিতি লাভ করে। ওই পাগলের মৃত্যুর পর তাকে হয়বতনগর সাহেব বাড়ি কবরস্থানে দাফন করা হয়।

কিশোরগঞ্জের জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী পদাধিকারবলে পাগলা মসজিদ পরিচালনা কমিটির সভাপতি ও কিশোরগঞ্জ পৌরসভার সাবেক মেয়র মাজহারুল ইসলাম ভুঁইয়া সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

(ঢাকাটাইমস/১নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :