এটিপি ফাইনালস জিতে সিৎসিপাসের রেকর্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ নভেম্বর ২০১৯, ১৭:৩৭ | প্রকাশিত : ১৮ নভেম্বর ২০১৯, ১৬:৩৮

৫০ বছরের ইতিহাসে গ্রীসের প্রথম টেনিস প্লেয়ার হিসেবে এটিপি ফাইনালসের যোগ্যতা অর্জন করে নজির গড়েছিলেন আগেই। আর এবার আবির্ভাবেই চ্যাম্পিয়ন হয়ে নয়া রেকর্ড গড়লেন গ্রীসের ‘বিস্ময় বালক’ স্টেফানোস সিৎসিপাস।

অস্ট্রিয়ার ডমনিক থিয়েমকে হারিয়ে রবিবার লন্ডনের ও-টু এরিনায় এটিপি ফাইনালসের শিরোপা জিতলেন সোনালি চুলের মালিক। এই টুর্নামেন্টে ২০০১ সালের পর থেকে এখন পর্যন্ত যারা শিরোপা জিতেছেন তাদের মধ্যে কনিষ্ঠ ২১ বছর বয়সী সিৎসিপাস।

চলতি বছরের শুরু থেকেই চমকপ্রদ পারফরম্যান্স সঙ্গে একাধিক অঘটন ঘটিয়ে পুরুষদের র‍্যাংকিংয়ে টপ টিয়ারে প্রবেশের চেষ্টা চালাচ্ছিলেন বছর একুশের সিৎসিপাস। অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালে প্রবেশ করে, জোড়া এটিপি খেতাব জিতে র‍্যাংকিংয়ে অষ্টম স্থানে নিজেকে তুলে আনেন তিনি।

একই সঙ্গে গ্রীসের প্রথম টেনিস প্লেয়ার হিসেবে মৌসুম শেষের এই টুর্নামেন্টের যোগ্যতা অর্জন করে নেন তিনি। এবার ক্যারিয়ারের সবচেয়ে দামি খেতাব জিতে র‍্যাংকিংয়ে নিজের অবস্থান আরও জোরালো করার দাবি জানালেন গ্রীসের বিস্ময় বালক। তিন সেটের লড়াইয়ে এদিন সিৎসিপাসের পক্ষে ম্যাচের ফল ৬-৭ (৬), ৬-২, ৭-৬ (৪)।

ও-টু এরিনায় এদিন টাইব্রেকারে প্রথম সেট খুঁইয়ে বসেন সেমিফাইনালে রজার ফেদেরারকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করা সিৎসিপাস। দ্বিতীয় সেটে দুর্দান্ত বাউন্স-ব্যাক করে থিয়েমকে পালটা চাপে ফেলে দেন বিশ্বের আট নম্বর। দ্বিতীয় সেটে ৪-০ ব্যবধানে লিড নিয়ে নেন সিৎসিপাস। শেষমেশ প্রতিদ্বন্দ্বীকে বিশেষ সুযোগ না দিয়ে ৬-২ ব্যবধানে দ্বিতীয় সেট জিতে ম্যাচে সমতা ফেরান তিনি।

এরপর নির্ণায়ক তৃতীয় সেটও গড়ায় উত্তেজক টাইব্রেকারে। প্রথম সেটে টাইব্রেকারে থিয়েম বাজিমাৎ করলেও নির্ণায়ক সেটে নার্ভ ধরে রেখে কার্যসিদ্ধি করেন সিৎসিপাস। খেতাব জিতে গ্রীসের নয়া টেনিস সেনসেশন জানান, ২০১৬ হিটিং পার্টনার হিসেবে প্রথমবার ও-টু এরিনায় থিয়েমের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল। আর আজ তাঁর বিরুদ্ধে সেখানেই ফাইনাল খেলছি ভেবে রোমাঞ্চ হচ্ছে।’ ম্যাচ হেরে থিয়েম বলেন, ‘টাইব্রেকারে কিছু ক্লোজ শট মিসের কারণেই হারতে হল।’

(ঢাকাটাইমস/১৮ নভেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :