ঢাবিতে ১০ টাকায় স্যানিটারি ন্যাপকিনের ভেন্ডিং মেশিন উদ্বোধন

ঢা‌বি প্র‌তি‌নি‌ধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০১৯, ০০:০২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) উদ্যোগে এবং এসিআই কনজ্যুমার ব্র্যান্ডের সহায়তায় ক্যাম্পাসে চালু হয়েছে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। আজ বুধবার বিকালে এর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

ফ্রিডম হাইজিন কর্নার নামে মেয়েদের বিশ্ববিদ্যালয়ের পাঁচটি হলসহ কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, টিএসসি, চারুকলা ও বিজ্ঞান গ্রন্থাগারে বসেছে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। এসব স্থান থেকে ১০ টাকার বিনিময়ে বিশ্ববিদ্যালয়ের মেয়েরা স্যানিটারি ন্যাপকিন সংগ্রহ করতে পারবেন।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, এটা অসাধারণ উদ্যোগ। এর মধ্য দি‌য়ে নারী সাস্থ্য সুরক্ষায় ঢাকা বিশ্ব‌বিদ্যালয়ে এক বিরাট অগ্রগ‌তি সাধিত হ‌বে।

দীপু ম‌ণি ব‌লেন, অনেক দে‌শের মত আমা‌দের দে‌শে নারী স্বাস্থ্যের বিষয়‌টি বি‌শেষ ক‌রে নারীর বি‌শেষ প্র‌য়োজনকে মাথায় রে‌খে কখ‌নো কোনো পরিকল্পনা গ্রহণ করা হয় না।‌ কিন্তু  ঢাকা বিশ্ব‌বিদ্যালয় সব‌কিছু‌তে জা‌তি‌কে পথ দেখায়। ঢাকা বিশ্ব‌বিদ্যালয় আমা‌দের আ‌ন্দোলন সংগ্রা‌মের অর্জ‌নের সূ‌তিকাগার। সেখান থে‌কেই এরকম এ‌কটি উ‌দ্যোগ গৃহীত হ‌বে এটাই স্বাভা‌বকি। এ সময় তি‌নি এ উদ্যোগের জন্য ঢাকা বিশ্ব‌বিদ্যালয় প্রশাসন‌ এবং ডাকসুর সকল নেতৃ‌বৃন্দ‌কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান ।

যেখান থে‌কে নারী শিক্ষার্থীরা ১০টাকা দি‌য়ে স্যা‌নিটারি ন্যাপ‌কিন পা‌বেন সে জায়গা‌টির নাম হাইজিন কর্নার। ন্যাপ‌কি‌নের নাম ফ্রিডম ন্যাপ‌কিন। মন্ত্রী বলেন, এই প্রকল্প এবং ফ্রিডম হাইজিন কর্নার নাম‌টি কিন্তু খুব উপযুক্ত নাম।

ডাকসুর কোষাধ্যক্ষ এবং বিজ‌নেস স্টা‌ডিজ বিভা‌গের ডিন অধ্যাপক শিবলী রুবায়াতুল ইসলামের সভাপ‌তিত্বে অনুষ্ঠা‌নে বি‌শেষ অ‌তি‌থি হি‌সে‌বে উপ‌স্থিত ছি‌লেন  এসিআই কনজ্যুমার ব্রান্ডের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ আলমগীর ও চলচিত্র অভিনেত্রী আরিফা পারভীন জামান মৌসুমি।

ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/ইএস

 

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :