আশুলিয়ায় ডজন মামলার আসামি চান যুবলীগের শীর্ষপদ

ইমতিয়াজ উল ইসলাম, সাভার
| আপডেট : ০৭ জানুয়ারি ২০২০, ১১:২৩ | প্রকাশিত : ০৭ জানুয়ারি ২০২০, ০৯:২৫

সাভারের আশুলিয়ার নরসিংহপুর এলাকায় ২০১৩ সালে বাসে আগুন ও ভাঙচুরের ঘটনায় অভিযুক্ত একাধিক নাশকতা মামলার আসামি তিনি। এ ছাড়া হত্যাচেষ্টা, জমি ও ঝুট ব্যবসা দখল, চাঁদাবাজিসহ প্রায় ডজনখানেক মামলার আসামি তিনি। এত মামলার আসামি কবীর হোসেন সরকার প্রায় দুই বছর ধরে আসীন আশুলিয়া থানা যুবলীগের আহ্বায়ক পদে।

নানা বিতর্কিত কাণ্ডের মাধ্যমে দলীয় ভাবমূর্তি পদদলিত করা কবীর হোসেন সরকার আগামীতেও নাকি থানা যুবলীগের শীর্ষপদ পাচ্ছেন বলে গুঞ্জন চলছে। বিভিন্ন স্থানে শোভা পাচ্ছে তার প্রচারণামূলক ফেস্টুন। যুবলীগের কেন্দ্রে জোরালো লবিং করছেন তিনি।

দল ও অঙ্গসংগঠনে শুদ্ধি অভিযান চালিয়ে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা সাম্প্রতিক সময়ে নজির সৃষ্টি করেছেন। নানা বিতর্কিত কর্মকাণ্ডের কারণে যুবলীগের কেন্দ্রীয় পর্যায়ে প্রভাবশালী অনেক নেতাকে ছুড়ে ফেলেছেন সংগঠন থেকে। তৃণমূল থেকে কেন্দ্রীয় পর্যায় পর্যন্ত আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃত্ব পুনর্বিন্যাস করেছেন। আর তাতে বাদ পড়েছেন বিতর্কিত ব্যক্তিরা।

আশুলিয়া যুবলীগেও এই শুদ্ধি অভিযানের প্রভাব দেখা যাবে বলে আশা করছেন স্থানীয় নেতাকর্মীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, থানা যুবলীগের আহ্বায়ক কবির হোসেন সরকারের বিরুদ্ধে আশুলিয়া ও পাশের জেলা গাজীপুরে রয়েছে নাশকতাসহ ডজনখানেক মামলা। ২০১৩ সালে আশুলিয়ার নরসিংহপুরে বাসে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় আশুলিয়া থানায় একটি নাশকতা মামলা (নং-৬২) হয় তার বিরুদ্ধে। একই বছর তার বিরুদ্ধে আরও একটি মামলা (নং-৫২) হয় এই থানায়। ২০০৯ সালে একটি (মামলা নং-৫১), ২০১০ সালে একটি (নং-১১) ও ২০১৪ সালে একটিসহ (নং-৩৫) বেশ কয়েকটি মামলা আশুলিয়া থানায় নথিভুক্ত রয়েছে।

আহ্বায়কের পদ পাওয়ার পর বিতর্কিত এই নেতার বিভিন্ন অপকর্মের শিকার ভুক্তভোগীরা গাজীপুরের কাশিমপুর ও আশুলিয়া থানায় পৃথক আরও চারটি মামলা করেন। এর মধ্যে ২০১৯ সালে হত্যাচেষ্টা ও চুরির অভিযোগে আবিদ সরকার লিমন যুবলীগের এই নেতাকে প্রধান আসামি করে কাশিমপুর থানায় মামলা (নং-১৫) করেন।

২০১৮ সালে স্থানীয় এমপি ডা. এনামুর রহমানের নির্বাচনী প্রচারণায় আওয়ামী লীগের একজন নেতার ওপর হামলার ঘটনায় কবির সরকারের বিরুদ্ধে আশুলিয়া থানায় মামলা (নং-৫০) হয়। এ ছাড়া তার বিরুদ্ধে ২০১৯ সালে আশুলিয়া থানায় দখল মামলা ও গাজীপুরে ২০১৭ সালে (নং-৫৪) আরও একটি মামলা রয়েছে।

কবির হোসেন যুবলীগে অনুপ্রবেশকারী বলে অভিযোগ রয়েছে অনেক নেতাকর্মীর। আশুলিয়া থানা যুবলীগের কর্মী মাসুম মুন্সী ও আমিনুল ইসলাম খান বাবু ক্ষোভ প্রকাশ করে বলেন, আশুলিয়া থানা যুবলীগের আহ্বায়কের পুরো পরিবার বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত। তার বড় ভাই শওকত হোসেন সরকার বর্তমানে গাজীপুর মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক। কবির হোসেন সরকারের মতো একজন অনুপ্রবেশকারী কীভাবে আশুলিয়া থানা যুবলীগের কমিটিতে আহ্বায়ক হিসেবে রয়েছেন বোধগম্য নয়।’ আশুলিয়া থানা যুবলীগের কমিটিতে ত্যাগী ও পরিচ্ছন্ন আওয়ামী পরিবারের নেতাকর্মীদের নিয়ে আসার দাবি জানান তারা।

অনুপ্রবেশকারীরা যাতে দল ও সংগঠনে ঢুকতে না পারে আওয়ামী লীগের সভাপতির নির্দেশনা বাস্তবায়ন করতে ওয়ার্ড ও ইউনিয়নভিত্তিক নেতা নির্বাচনে ব্যাপক যাচাই-বাছাই করা হবে বলে প্রত্যয় ব্যক্ত করেছেন কেন্দ্রীয় যুবলীগের সদ্য দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল।

কিন্তু আশুলিয়া থানা যুবলীগের পূর্ণাঙ্গ কমিটিতে সভাপতি পদের জন্য শতভাগ আশাবাদী কবির হোসেন সরকার। তিনি দাবি করেন, রাজনৈতিক কারণে তার বিরুদ্ধে মামলাগুলো করা হয়েছে। তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার।

সাভার ও আশুলিয়া যুবলীগে বিতর্কিত নেতা রয়েছেন- এমনটা মনে করেন সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলা। এ ব্যাপারে করণীয় সম্পর্কে তিনি বলেন, ‘বিতর্কিত নেতাদের বিষয়ে সিদ্ধান্ত যুবলীগের কেন্দ্রীয় নেতারাই নিয়ে থাকেন। এ বিষয়ে আমার কোনো মন্তব্য নেই।’

ঢাকা জেলা যুবলীগের সভাপতি জি এস মিজান বিতর্কিত আশুলিয়া থানা যুবলীগের এই নেতার বিরুদ্ধে কোনো মন্তব্য করতে রাজি হননি।

কেন্দ্রীয় যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, ‘প্রধানমন্ত্রীর ভাষায় যারা বিপথগামী কিংবা যারা বিপথে চলে গেছেন, তারা যুবলীগের কোনো কমিটিতেই থাকবেন না। এ লক্ষ্যে প্রত্যেকটি ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের নেতাদের তথ্য যুবলীগের কেন্দ্রীয় কার্যালয়ে জমা দেওয়ার জন্য বলা হয়েছে। আমরা সেগুলো যাচাই করে দেখব- সেখানে কোনো অনুপ্রবেশকারী কিংবা দুষ্কৃতকারী আছে কি না।’

এ ছাড়া প্রতিটি জেলা ও থানা পর্যায়ে ওয়ার্ডভিত্তিক যেকোনো কমিটি গঠনে কেন্দ্রীয় যুবলীগকে অবহিত করার নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান নিখিল।

যুবলীগের সাধারণ সম্পাদকের এসব নির্দেশনা যাতে আশুলিয়ায় বাস্তবায়ন হয়, সে ব্যাপারে জোর দাবি জানান তৃণমূলের নেতাকর্মীরা।

(ঢাকাটাইমস/০৭জানুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :