যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় প্রস্তুত উ.কোরিয়া: মুন জায়ে ইন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৪ জানুয়ারি ২০২০, ১৩:৫০ | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২০, ১৩:২৭

পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়া এখনো আলোচনায় বসতে প্রস্তুত বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরীয় নেতাকে যে চিঠি লিখেছেন তাকে শুভ লক্ষণ বলে উল্লেখ করেন মুন জায়ে ইন। মঙ্গলবার তিনি এসব কথা বলেন।

দীর্ঘ সময় ধরে যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া সম্পর্কে টানাপড়েন চললেও গত দুই বছরে সম্পর্কের উন্নতির সুযোগ তৈরি হয়। তিনবার সমঝোতার উদ্দেশ্যে বৈঠকে বসেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উন। তাদের এই আলোচনার মধ্যস্থতা করেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন।

তবে তিনবার আলোচনায় বসলেও দুই দেশ কোনো চুক্তিতে পৌঁছতে ব্যর্থ হয়েছে। দুই দেশ কখনো সমীহ ভাব আবার কখনো হুমকি দেয়া অব্যাহত রাখে। এমন অবস্থায় দুই দেশের কূটনীতিক আলোচনাও স্থগিত রয়েছে। নতুন করে তাদের মধ্যে আলোচনা হবে কি না তা নিয়েও ধোঁয়াশা রয়েছে।

তবে এত কিছুর মধ্যেও আশার আলো দেখছেন দুই দেশের মধ্যস্থতাকারী মুন জায়ে ইন। তিনি এদিন জানিয়েছেন, উত্তর কোরিয়ার আলোচনার দ্বার বন্ধ হয়ে যায়নি। যুক্তরাষ্ট্রকে সতর্ক করে তিনি বলেন, ‘ওয়াশিংটন শত্রুতার নীতি অব্যাহত রাখলে এ অঞ্চলে কোনো পরমাণু নিরস্ত্রীকরণ হবে না’।

ঢাকা টাইমস/১৪জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :