ভারতে ‘উবার ইটস’ কিনে নিল জোমাটো

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২০, ১৮:০৬

ক্রমাগত লোকসানের মুখে থাকা ভারতের ‘উবার ইটস’ কিনে নিয়েছে প্রতিদ্বন্দ্বী জোমাটো। ২০১৭ সালে খাবার বিপণনের ব্যবসা শুরু তিন বছরেও লাভের মুখ না দেখে সোইগি ও জোমাটোর সাথে প্রতিদ্বন্দ্বীতায় টিকতে পারছিল না উবার ইটস।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, উবার মূলত যুক্তরাষ্ট্রভিত্তিক একটি ব্যবসায়িক প্রতিষ্ঠান। খাবার বিপণন, রাইড শেয়ারিং ব্যবসা রয়েছে। ২০১৭ সালে মুনাফার আশায় ভারতে খাবার ডেলিভারির ব্যবসা শুরু করেছিল উবার। কিন্তু অন্য দুই বড় খাবার সরবরাহকারী সোইগি ও জোমাটোর সাথে প্রতিদ্বন্দ্বীতার কারণে ক্রমাগত লোকসানের শিকার হচ্ছিল উবার। তবে জোমাটের কাছে সম্পূর্ণ ‘উবার ইটস’ বিক্রি করেনি। এখনও উবার ইটস এর ৯.৯৯ শতাংশ শেয়ারের মালিক উবার। কারণ তাদের আশা ২০২৩ সালে এই শেয়ার থেকে লভ্যাংশের পরিমাণ হবে প্রায় ১৫ বিলিয়ন ডলার।

বিশ্বের সবচেয়ে বড় বড় কোম্পানিগুলো ভারতে মুনাফার আশায় নিজেদের বাজার সম্প্রসারিত করছে। ফলে প্রত্যেক প্রতিষ্ঠানের জন্য বাজারে একক আধিপত্য বজায় রাখা কঠিন হয়ে পড়ছে।

খাবার সরবরাহের নিজেদের আধিপত্য বজায় রাখতে উবারসহ বাকি দুই কোম্পানিগুলো প্রচুর ডিসকাউন্ট দিচ্ছে। কিন্তু তাস্বত্ত্বেও সেখানে প্রত্যাশা অনুযায়ী মুনাফা হচ্ছে না। তিন বিলিয়ন ডলার পুঁজির মালিক জোমাটো জানায়, গত বছর প্রতিষ্ঠানটির ২৯৪ মিলিয়ন ডলার লোকসান হয়েছে। সোইগির লোকসান হয়েছিল ৩৩০ মিলিয়ন ডলার।

একটি সূত্র জানায়, উবারের সাথে চুক্তির পরে জোমাটোর খাবার অর্ডারের পরিমাণ ১০ মিলিয়ন ডলার থেকে বৃদ্ধি পেয়ে ৪০ মিলিয়ন ডলারে পৌঁছাবে।

চলতি বছর থেকে দক্ষিণ কোরিয়ায় উবার ইটস-এর কার্যক্রম বন্ধ করবে উবার। তবে বাংলাদেশ ও শ্রীলক্সক্ষায় উবার ইটস-এর ব্যবসা চালু রাখবে বলে জানায় তারা।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :