চিঁড়ে খাওয়ায় মিস্ত্রিদের বাংলাদেশি বললেন বিজেপি নেতা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২০, ১২:৫৬

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কিছুদিন আগে বলেছিলেন, পোশাক দেখে বোঝা যায়, কারা হিংসা ছড়াচ্ছে। ইঙ্গিতটা যে মুসলিমদের দিকেই ছিল, তা বুঝতে কারও অসুবিধা হয়নি। এবার বিজেপি নেতা কৈলাস বিজয়বর্গীয় বললেন, তার বাড়িতে কাজ করতে আসা রাজমিস্ত্রিরা পোহা (চিঁড়ে দিয়ে তৈরি) খাচ্ছিলেন, তা দেখে তিনি বুঝতে পেরেছিলেন, তারা বাংলাদেশি, অনুপ্রবেশকারী।

খাদ্যাভ্যাস দেখে বাংলাদেশি চেনা সংক্রান্ত মন্তব্যের জেরে সর্বস্তরে সমালোচনার মুখে পড়েছেন বিজয়বর্গীয়। বিজেপিকে নিশানা করতে সময় নষ্ট করেনি কংগ্রেস। দলের টুইটার অ্যাকাউন্টে মোদির ছবি দিয়ে তারা লিখেছে, ‘প্রধানমন্ত্রী পোহা এবং খিচুড়ি পছন্দ করেন’। বিজয়বর্গীয়ের মন্তব্যের সমালোচনায় সরব হয়েছে তৃণমূল, সিপিএম, কংগ্রেস।

এমন কথার গুরুত্ব কমাতে কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা প্রকাশ জাভড়েকরের মন্তব্য, ‘আমি তো পোহা ভাল খাই। আপনাদেরও খাওয়াতে পারি।’ খবর আনন্দবাজারের।

জানা গেছে, শুক্রবার মধ্যপ্রদেশের ইনদওরে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) সমর্থনে একটি সেমিনারে বিজয়বর্গীয় বলেন, ‘আমাদের বাড়িতে একটি নতুন ঘর হচ্ছে। তাই মিস্ত্রিরা কাজ করতে এসেছিলেন। ওদের মধ্যে ছ’সাত জন পোহা খাচ্ছিলেন। ওদের পোহা খাওয়া দেখে আমার সন্দেহ হচ্ছিল, ওরা বাংলাদেশ থেকে এসেছেন। সন্দেহ হচ্ছিল বলে দু’দিন পরে কাজ বন্ধ করে দিয়েছি।’

এখানেই শেষ নয় বিজেপির সাধারণ সম্পাদক জানিয়েছেন, ওই খাবার দেখে তিনি বাড়ি তৈরির ঠিকাদার এবং সুপারভাইজারের সঙ্গেও কথা বলেছিলেন। জানতে চেয়েছিলেন, রাজমিস্ত্রিরা বাংলাদেশি কি না। তার কথায়, ‘এখনও পুলিশে কিছু জানাইনি। বিষয়টি জানালাম, যাতে সকলে সতর্ক থাকেন। গত দেড় বছর ধরেই বাংলাদেশি জঙ্গিদের চোখে চোখে রাখি। আমি যখন বাড়ির বাইরে পা রাখি ছ’জন নিরাপত্তারক্ষীকে সব সময় পাহারা দিতে হয়।

এ নিয়ে অভিযোগ করে কংগ্রেস জানিয়েছে, খাদ্যাভ্যাস দেখে এ বার মানুষ চেনার চেষ্টা চলছে। উদ্দেশ্যপ্রণোদিত ভাবে মানুষের মনে ভয় ঢুকিয়ে দেওয়া হচ্ছে।

কংগ্রেসের সুস্মিতা দেব বলেন, ‘আমাদের অভিযোগ আরও এক বার সত্যি প্রমাণিত হল। খাওয়াদাওয়া, পোশাক-পরিচ্ছদ দেখে মানুষকে চিহ্নিত করতে চাইছে সরকার। দলের উপর মহলের নির্দেশ ছাড়া এমন মন্তব্য করেননি ওই বিজেপি নেতা।’

ঢাকা টাইমস/২৫জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাচিত খবর এর সর্বশেষ

ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করছেন মাদ্রাসায় পড়ুয়া মাজিদুল হক

মুন্সীগঞ্জে ১০ কোটি টাকার পানি শোধনাগার কাজেই আসছে না

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডকে সৌর বিদ্যুৎ দিচ্ছে ‘সোলার ইলেক্ট্রো’

শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণাসহ ৯ দাবি বাস্তবায়ন চায় শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ

শিশু নির্যাতন: শিক্ষা প্রতিষ্ঠানে বুলিং র‌্যাগিং প্রতিরোধ নীতিমালা বাস্তবায়নের আহ্বান

শহরের ব্যস্তজীবনে মানসিক স্বাস্থ্য নিয়ে ড. রাশেদা রওনকের আলোচনায় আমন্ত্রণ

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ৯ জনের করোনা শনাক্ত

২৪ ঘণ্টায় ১৩ জনের করোনা শনাক্ত

দা‌ড়ি-গোঁফ গজাচ্ছে জান্না‌তির মুখে, প‌রিবর্তন হয়েছে কণ্ঠস্বর

এই বিভাগের সব খবর

শিরোনাম :