তুরাগ থেকে দুই দিনে চার মেট্রিকটন বর্জ্য উত্তোলন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০২০, ১৮:২৩

নদী পুনরুদ্ধার ও দূষণ মুক্তকরণের বিশেষ অভিযানে তুরাগ নদে অভিযান পরিচালনা করছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। অভিযানে বুধবার আড়াই মেট্রিকটন বর্জ্য উত্তোলন করা হয়েছে। এর আগের দিন মঙ্গলবার নদ থেকে দেড় মেট্রিকটন বর্জ্য উত্তোলন করা হয়। এ সময় নদী তীর রক্ষায় উচ্ছেদ করা হয় ৪৩টি অবৈধ স্থাপনা।

নদের টঙ্গী রেল ব্রিজ সংলগ্ন এলাকায় এসব অভিযান পরিচালনা করা হয়।

অভিযানের বিষয়ে সংস্থাটির যুগ্ম পরিচালক (ঢাকা নদীবন্দর) এ কে এম আরিফ উদ্দিন জানান, নদী দখল-দূষণ মুক্তকরণের উচ্ছেদ ও অপসারণ অভিযানের দ্বিতীয় পর্বের পঞ্চম দিন বুধবার টঙ্গী রেল ব্রিজ এলাকায় অভিযান চালানো হয়। অভিযানে ছোট-বড় মিলিয়ে ৪৩টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। যা নদের জায়গা দখল করে গড়ে তোলা হয়েছিল।

উচ্ছেদকৃত স্থাপনার মধ্যে পাঁচটি পাকা স্থাপনা, পাঁচটি আধা পাকা স্থাপনা, তিনটি পাকা সীমানা প্রাচীর ও ৩০টি টিনের ঘর রয়েছে। উচ্ছেদের মধ্য দিয়ে প্রায় পৌনে এক একর তীরভূমি উদ্ধার হয়েছে।

উচ্ছেদকৃত মালামাল নিলামে বিক্রি করে ৭ লাখ ৯২ হাজার টাকায় বিক্রি করা হয়েছে বলে জানিয়েছেন আরিফ উদ্দিন।

বৃহস্পতিবার নদে উচ্ছেদ অভিযান বাদ দিয়ে দিনব্যাপী বর্জ্য উত্তোলন কার্যক্রম চালাবে বিআইডব্লিউটিএ। এরপর আগামী ১৮ ফেব্রুয়ারি থেকে একই জায়গা থেকে পরপর তিন দিন উচ্ছেদ অভিযান পরিচালনা করবে সংস্থাটি।

ঢাকাটাইমস/১২ফেব্রুয়ারি/কারই/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :