ঢাকার হাসপাতালগুলো জীবাণুমুক্ত করছে রেড ক্রিসেন্ট-বিদ্যানন্দ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৪ মার্চ ২০২০, ১৩:৫২ | প্রকাশিত : ২৪ মার্চ ২০২০, ১৩:২৩

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে রাজধানীর বিভিন্ন হাসপাতালকে জীবাণুমুক্ত করার কার্যক্রম যৌথভাবে শুরু করেছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও বিদ্যানন্দ ফাউন্ডেশন।

রেড ক্রিসেন্ট ও বিদ্যানন্দ ফাউন্ডেশন জানাচ্ছে, হাসপাতাল জীবাণুমুক্ত করতে জীবাণুনাশক স্প্রে করার কাজটি শুরু করেছে। এরই অংশ হিসেবে গতকাল সোমবার দিবাগত রাতে স্বাস্থ্য অধিদপ্তরে করোনাভাইরাস সংক্রমণ রোধে জীবাণুনাশক স্প্রে কার্যক্রম শুরু করা হয়।

এ সময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ও আইএফআরসির গভার্নিং বোর্ডের সম্মানিত সদস্য অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ডা. ইকবাল কবির, যুগ্ম ফোকাল পার্সন কোয়ান্টাইন ম্যানেজমেন্ট ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিক, সোসাইটির যুব ও স্বেচ্ছাসেবক বিভাগের পরিচালক ইমাম জাফর শিকদার ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুখ আহমেদ উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তরে কার্যক্রম শেষে স্বেচ্ছাসেবক দল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে মধ্যরাত পর্যন্ত হাসপাতালের জরুরি বিভাগসহ বিভিন্ন স্থানে জীবাণুনাশক স্প্রে কার্যক্রম পরিচালনা করে।

রেড ক্রিসেন্ট জানিয়েছে, যেসব স্বেচ্ছাসেবীরা যৌথভাবে এই জীবাণুনাশক স্প্রে কার্যক্রম পরিচালনা করছে। নিজেদের নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি অংশগ্রহণকারী রেড ক্রিসেন্টের সকল স্বেচ্ছাসেবকদের জন্য হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে বিশেষ কোয়ান্টাইনের ব্যবস্থা করা হয়েছে।

রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান হাবিবে মিল্লাত বলেন, ‘বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি যে মানুষের কল্যাণে কাজ করে আজকের এই জীবাণুনাশক স্প্রে কার্যক্রম তার উজ্জ্বল দৃষ্টান্ত। এই জীবাণুনাশক স্প্রে কার্যক্রম করোনাভাইরাস সংক্রমক প্রতিরোধ ও নিয়ন্ত্রণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

হাবিবে মিল্লাত বলেন, ‘করোনার প্রাদুর্ভাবের কারণে শুধু বাংলাদেশ নয় সারা পৃথিবীতে আমরা একটা অবস্থা বিরাজ করছি, যেখানে সত্যিকার অর্থেই একে অপরকে সহযোগিতা করা দরকার। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের পক্ষ থেকে ঢাকা শহরের প্রত্যেকটি বড় হাসপাতাল এবং পর্যায়ক্রমে জেলা পর্যায়ের হাসপাতালগুলোতে জীবাণুমুক্ত করতে স্বেচ্ছাসেবকরা কাজ করবে। সত্যিই আমরা গর্বিত স্বেচ্ছাসেবকদের জন্য যারা নিজের জীবনকে বিপন্ন করে বাজি রেখে এই কাজটি করছে।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ইকবাল কবির তার বক্তব্যে বলেন, রাজধানীর যেসব হাসপাতালে কোয়ান্টাইন বা আইসোলেশন ইউনিট খোলা হয়েছে। এসব হাসপাতালসহ রাজধানীর সকল হাসপাতালকে জীবাণুমুক্ত করতে সারারাত বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের জীবাণুনাশক স্প্রে কার্যক্রম পরিচালনা করবে। সময়োপযোগী এই ধরনের কার্যক্রম গ্রহণের ফলে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে ধন্যবাদ জানাই।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান ফারুখ আহমেদ বলেন, ‘জীবনের ঝুঁকি নিয়ে যারা রাতদিন সাধারণ মানুষের সেবার পাশাপাশি করোনাভাইরাসে আক্রান্তদের সেবায় নিরলস কাজ করে যাচ্ছেন তাদের স্বাস্থ্য সুরক্ষায় এটি একটি গ্রহণযোগ্য পদক্ষেপ। এই আত্মত্যাগ তাদের অনুপ্রেরণা যোগাবে। একইসঙ্গে স্বেচ্ছাসেবার অনন্য দৃষ্টান্তস্বরূপ। এই উদ্যোগ দেশের অন্যান্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, স্বেচ্ছাসেবী সংগঠন অনুপ্রাণিত হয়ে নিজ নিজ উদ্যোগে করোনাভাইরাস মোকাবেলায় বিশেষ ভূমিকা রাখবে।

(ঢাকাটাইমস/২৪মার্চ/এনআই/এমআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

দেশের অর্থনীতিতে মধ্যপ্রাচ্যের সংঘাতের প্রভাবের আশঙ্কা প্রধানমন্ত্রীর

রবীন্দ্রনাথ মানুষের পরিশুদ্ধতার কথা ভাবতেন: সিমিন হোসেন

স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা: প্রতিমন্ত্রী

ঢাকায় ভারতের পররাষ্ট্রসচিব

রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চাইলেন প্রধানমন্ত্রী

গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে: তথ্য প্রতিমন্ত্রী

ভোক্তার কাছে প্রতিনিয়ত সস্তা হচ্ছে তামাকজাত দ্রব্য: গবেষণা

প্রথম ধাপে ১৩৯ উপজেলার ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

ধান কাটার মৌসুম হওয়ায় ভোটার উপস্থিতি কম: সিইসি

প্রযুক্তি খাতে নারীদের বিশেষ কোটা চালুর কথা জানালেন প্রতিমন্ত্রী পলক

এই বিভাগের সব খবর

শিরোনাম :