শিশুর আদরে দুই পক্ষেই বিপদ!

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১০ এপ্রিল ২০২০, ১১:০৭ | প্রকাশিত : ১০ এপ্রিল ২০২০, ১০:১৪

বাবা-মা কিংবা স্বজন তাদের শিশুকে আদর না করে থাকতে পারেন! কিন্তু সাবধান! এই করোনাকালে আপনার আদর শিশুর জন্য ডেকে আনতে পারে বিপদ। আবার উল্টোভাবে শিশুর কাছ থেকেও সংক্রমণের ঝুঁকি কম নয়।

এখন আপনার ভেতরের স্নেহশীলা নদীতে পাষাণ বাঁধ দিতে হবে। নইলে বিশ্বে ত্রাস সৃষ্টিকারী মরণ ভাইরাস করোনা আদরের পরশ নিয়ে ঢুকে যাবে আপনার কিংবা শিশুর শরীরে। সামাজিক দূরত্ব শিশুর ক্ষেত্রে বজায় রাখা জরুরি।

আপাতত শিশুকে চুমু খাওয়া থেকে বিরত থাকুন। করোনাভাইরাস লালারসের মাধ্যমে ছড়াতে পারে। শিশুরা করোনাভাইরাসের জীবাণু বহন করতে পারে কোনো রোগলক্ষণ ছাড়াই। তাদের মুখ ও লালারসের সংস্পর্শে বড়দের চোখ, নাক, মুখ এলে সংক্রমণের আশঙ্কা থাকে।

যদিও এখন প্রায় সবাই ঘরবন্দি, তবু অনেককে জীবিকার কারণে, নয়তো জরুরি পণ্য কিনতে বাইরে যেতে হয়। এ সময় যদি কোনোভাবে করোণাভাইরাসের সংস্পর্শে এসে থাকেন, তাহলে তা নিজের অজান্তে ঘরে ঢুকে যাবে। সাধারণত এই ভাইরাস প্রথমে বাসা বাঁধে গলায়। ঘরে শিশুকে আদর করার সময় মুখ কাছাকাছি থাকে বলে বড়দের শরীর থেকে ছোটদের শরীরে সংক্রমিত হতে পারে জীবাণু।

আদর করার সময় গালে ও মুখে হাতের স্পর্শ থেকে করোনাভাইরাস আমাদের হাত থেকে শিশুর গালে গেল, আর সেখান থেকে পরবর্তীকালে নাক, চোখ, মুখে প্রবেশ করতে পারে।

কথা বলতে বলতে আদর করার সময় যে ড্রপলেট তৈরি হয় তা অত্যন্ত সহজে পৌঁছে যায় শিশুটির নাক ও মুখে। সেখান থেকেই সোজা ঢুকে পড়ে শ্বাসনালীতে। আদর করার সময় কোনোভাবে লালা নাক মুখে লেগে সংক্রমিত হতে পারে।

শিশুরা কাঁদলে দুই গাল বেয়ে অশ্রু ঝরে। হাত কিংবা শাড়ির আঁচল দিয়ে পানি মুছিয়ে দিতে গেলেও শিশুর মুখে ভাইরাস লাগতে পারে।

তাহলে কি শিশুকে আদর করা যাবে না?

নিশ্চয় যাবে। তবে ধরন বদলাতে হবে। কিছু সতর্কতা অবলম্বন করতে হবে।

সবচেয়ে জরুরি বিষয়, বাইরে গেলে জামাকাপড় ছেড়ে এবং হাত সাবান দিয়ে ধুয়ে তবে শিশুদের কাছে যেতে হবে। সাবান দিয়ে হাত ধোয়ার সঙ্গে সঙ্গে ফেসওয়াশ দিয়ে মুখও পরিষ্কার করে নিন। বিশেষ করে আদর করার আগে-পরে। আদরের ঢঙ বদলাতে হবে।

যেমন- শিশুকে ফ্লাইং কিস করতে শিখিয়ে দিন। এই সময়ে মুখে মুখ লাগিয়ে চুমু খাওয়ার চেয়ে এটা অনেক স্বাস্থ্যকর। যদি চুমু দিতেই হয়, তবে মুখের কাছে মুখ না নিয়ে মাথা পিঠ ঘাড়, এসব জায়গায় দিন হামি।

শিশুর মুখ দিয়ে লালা বেরিয়ে এলে তা মুছতে টিস্যু পেপার ব্যবহার করুন। চোখের পানি মুছতেও টিস্যু পেপার ব্যবহার করুন।

(ঢাকাটামস/২১০এপ্রিল/মোআ)

সংবাদটি শেয়ার করুন

নির্বাচিত খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :