সরকারি নগদ সহায়তায় অনিয়মে জড়িতদের শাস্তি চেয়ে আইনি নোটিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ মে ২০২০, ১৬:১৩ | প্রকাশিত : ১৮ মে ২০২০, ১৬:০৯

কর্মহীন পরিবারকে সরকারি নগদ সহায়তা বরাদ্দকৃত টাকা ও চাল আত্মসাতের জন্যে ভুয়া তালিকা করে অনিয়মের সঙ্গে জড়িত দুর্নীতিবাজদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণের দাবিতে স্বরাষ্ট্রসচিবসহ সংশ্লিষ্টদের প্রতি (লিগ্যাল) আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সোমাবার ই- মেইলে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. মনিরুজ্জামান লিংকন এই নোটিশ পাঠান।

নোটিশ পাওয়ার ৫ কর্মদিবসের মধ্যে অনিয়মে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নোটিশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব ছাড়া ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয়ের সচিব ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিবকে বিবাদী করা হয়েছে।

মনিরুজ্জামান লিংকন বলেন, বৈশ্বিক মহামারী করোনার ভয়াল থাবায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে এবং নিম্ন ও মধ্যম আয়ের অধিকাংশ মানুষ কর্মহীন বেকার এবং মানবেতর জীবনযাপন করছে। এদিক বিবেচনায় ৫০ লাখ পরিবারকে সরকারি নগদ সহায়তা দেওয়ার জন্যে অর্থ বরাদ্দ দিয়েছেন। মাঠ পর্যায়ে যার এসব টাকা, চাল ও ত্রাণের ব্যাপক অনিয়মে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ পাঠিয়েছি।

তিনি বলেন, সরকার সামর্থের সবটুকু দিয়ে অসহায় এবং দুস্থ মানুষের করোনা কালীন বিপর্যয় রোধের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন এবং এই লক্ষ্যে বিভিন্ন ভাবে খাদ্য সহায়তা এবং নগদ অর্থ সহায়তা প্রদান করে যাচ্ছেন।

তিনি আরও বলেন, দুর্যোগ প্রতিরোধে সরকারি নানামুখী সহায়তার অংশ হিসাবে সব ধরনের সামাজিক নিরাপত্তা কর্মসুচীর বাইরে থাকা অসহায় ৫০ লক্ষ পরিবারকে মাননীয় প্রধানমন্ত্রী ২৫০০ টাকা নগদ সহায়তারর প্রকল্প দরিদ্র মানুষকে কিছুটা হলেও স্বস্তির নিশ্বাস ফেলার পথ দেখাচ্ছিলো।

কিন্তু অত্যন্ত দুঃখজনকভাবে লক্ষণীয় যে জাতির এই মহাসংকট কালে যখন সরকার মানবিক সহায়তা হিসেবে অসহায় মানুষদের নগদ সহায়তা প্রদান করার জন্য প্রকল্প গ্রহণ করল তখন সেই প্রকল্প এবং তালিকা তৈরিতে ব্যাপক অনিয়ম পরিলক্ষিত। যার ফলে সরকারের একটি মহৎ উদ্যোগ শুরুতেই হোঁচট খেলো এবং অসহায় মানুষগুলো আবারো তাদের যে স্বস্তির এবং একটু শান্তির পথ তৈরি হচ্ছিল সেটা থেকে বঞ্চিত হচ্ছেন।

তিনি বলেন, জাতির এ চরম সংকটময় মুহূর্তে সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ গণমুখী উদ্যোগ এই কার্যক্রমে এক শ্রেণির অসাধু গোষ্ঠীর দুর্নীতিপ্রবণ মানসিকতা ও কর্মকাণ্ডে আমরা হতাশ ও উদ্বিগ্ন।তাই এর সাথে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমুলক শাস্তি দেওয়াটা অত্যন্ত প্রয়োজন হয়ে পড়েছে।

তাই সরকারের সংশ্লিষ্টদের প্রতি এই নোটিশ পাঠানো হয়েছে। নোটিশ পাওয়ার ৫ কার্যদিবসের মধ্যে সরকারি নগদ সহায়তায় অনিয়মে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা না হলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/১৮মে/ এআইএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :