মতিয়ার কণ্ঠে রাজপথে নাসিমের নির্যাতিত হওয়ার ইতিহাস

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ জুন ২০২০, ১৬:৫২ | প্রকাশিত : ১৪ জুন ২০২০, ১৫:৫৮

রাজপথের আন্দোলনে এক পরিচিত নাম সদ্য প্রয়াত আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা মোহাম্মদ নাসিম । আশির দশকে স্বৈরাচারবিরোধী আন্দোলন, ২০০১ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে মাঠ কাঁপিয়েছেন এই নেতা। রাজপথে বারবার পুলিশি হামলার শিকার হয়েছেন, তবুও মাঠ ছেড়ে যাননি।

মোহাম্মদ নাসিমের রাজনৈতিক সহযোদ্ধা হিসেবে এসব কর্মসূচিতে পাশে ছিলেন বাংলাদেশের রাজনীতির অগ্নিকন্যা মতিয়া চৌধুরী। বললেন, মোহাম্মদ নাসিম তার কর্মদক্ষতা, বিশ্বাস ও কর্ম রাজনীতির জন্য দিয়ে গেছেন। তিনি রাজনৈতিক নেতা-কর্মীদের জন্য উদাহরণ হয়ে থাকবেন।’

একসঙ্গে দীর্ঘদিন রাজনীতি করা সেই সহকর্মীকে হারিয়ে শোকের সাগরে ভাসছেন মতিয়া চৌধুরীসহ দলের অন্য নেতাকর্মীরা। রবিবার সংসদে নাসিমের মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর বক্তব্য দিতে গিয়ে মতিয়া চৌধুরী তুলে ধরেনদ কীভাবে রাজনীতি করতে গিয়ে নির‌্যাতিত হয়েছিলেন এই নেতা।

নাসিমকে নিয়ে বলার সময় বারবার কণ্ঠ ধরে আসছিল রাজপথে নির‌্যাতনের শিকার হওয়া মতিয়া চৌধুরীর। বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে রাজপথে তাদের দুজনের ওপর পুলিশি হামলার ছবি তখন দেশে তোলপাড় তুলেছিল।

মতিয়া চৌধুরী বলেন, রাজনৈতিক পরিবারের কর্মীরা যখন জেলে যান, তাদের পরিবারের সদস্যরা বুকে কান্না নিয়ে জীবন যাপন করেন। নাসিম তার কর্মদক্ষতা, বিশ্বাস ও কর্ম রাজনীতির জন্য দিয়ে গেছেন। তিনি রাজনৈতিক কর্মীদের জন্য উদাহরণ হয়ে থাকবেন।

মোহাম্মদ নাসিমের সঙ্গে রাজপথে পুলিশের পিটুনির স্মৃতিচারণা করে মতিয়া বলেন, ২০০৮ সালে নির্বাচনের আগে ১ অক্টোবর আওয়ামী লীগ অফিসে বসে মোহাম্মদ নাসিম বলেন, ‘মতিয়া আপা, এভাবে অফিসে বসে থেকে কী রাজনীতি করব’?

মতিয়া বলেন, “এরপর আমরা বেরিয়ে এলাম। নূর হোসেন চত্বরে যাওয়ার পর যেভাবে আমাদের ওপর নির্যাতন করা হলো সেদিন, বিএনপি সরকার সামান্য রাজনৈতিক ভব্যতা ভুলে গিয়েছিল। বেধড়ক লাঠিপেটার মধ্যে নাসিম বললেন, ‘মতিয়া আপা, মাথায় হাত দেন, আমিও দিচ্ছি, আপনি মাথা রক্ষা করেন। হাত ভাঙলে সমস্যা নাই, মাথায় আঘাত করলে ক্ষতি হবে’। সেদিন ওভাবেই রাস্তায় পড়ে আমরা মাথার আঘাত ঠেকাতে চেষ্টা করছিলাম। যে ছবি এখনো দেখা যায়।“

প্রথমে করোনায় আক্রান্ত হলেও পরে ব্রেইন স্ট্রোক করেন মোহাম্মদ নাসিম। আট দিন অচেতব থেকে গতকাল শনিবার সকালে রাজধানীর একটি হাসপাতালে মারা যান তিনি। আজ সকালে তাকে বনানী কবরস্থানে দাফন করা হয়।

(ঢাকাটাইমস/১৪জুন/বিইউ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

বকশীগঞ্জে দলীয় নির্দেশ অমান্য করে উপজেলা নির্বাচনে নজরুল ইসলাম

সন্ধ্যায় আ.লীগের কার্যনির্বাহী বৈঠক, আলোচনা হবে যেসব বিষয়ে

‘ভারতের কবল থেকে প্রকৃত স্বাধীকারের দাবিতে জনগণ নীরবে প্রস্তুত হচ্ছে’

দলীয় শৃঙ্খলা ভঙ্গ: ঢাকা দক্ষিণের আ.লীগ নেতা রিয়াজকে ফের শোকজ

যুবদল সভাপতি টুকুকে কারাগারে প্রেরণের প্রতিবাদে নয়াপল্টনে বিক্ষোভ

সরকার অবৈধ ক্ষমতা টিকিয়ে রাখতে দমনপীড়নের খড়গ নামিয়ে এনেছে: মির্জা ফখরুল

শান্তিপূর্ণ, নিরাপদ ও কল্যাণকর রাষ্ট্র প্রতিষ্ঠায় আ.লীগ অঙ্গীকারবদ্ধ: ওবায়দুল কাদের

পথচারীদের মাঝে তৃতীয় দিনের মতো পানি ও স্যালাইন বিতরণ জাপার

মুক্তি দেওয়া হচ্ছে হেফাজতের মামুনুল হককে, আভাস দিলেন নেতারা

গোটা দেশের মানুষকে মৃত্যুর দিকে ঠেলে দিয়েছেন প্রধানমন্ত্রী: রিজভী 

এই বিভাগের সব খবর

শিরোনাম :