সিট পছন্দ করে কাটা যাচ্ছে রেলের টিকেট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুন ২০২০, ০৭:৫০

করোনা তথা কোভিড-১৯ সংক্রমণের বিস্তার ঠেকাতে দুই মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর দুই সিটে এক যাত্রী নিয়ে চলছে রেল। এতদিন যাত্রীদের পছন্দমাফিক আসন বাছাই করার আগের সুযোগটি ছিল না। তবে এবার আগের মতোই অনলাইনে পছন্দের সিট কাটার সুযোগ পাচ্ছেন যাত্রীরা।

এই সুযোগ আবারো চালু করার কারণে এখন থেকে যাত্রীরা নির্ধারিত সময়ের মধ্যে অনলাইনে টিকেট কেটে চলাচল করতে পারবেন। আসন বাছাই করে নেওয়ার সুবিধাটি ফের চালু করায় যাত্রীদের রেলযাত্রা আরো আনন্দময় হবে বলে মনে করছেন রেল মন্ত্রণালয়ের অতিরিক্তি সচিব মাহবুব কবির।

দেশে করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর অন্য গণপরিবহনের পাশাপাশি রেল চলাচলও বন্ধ ছিল। সরকারি নির্দেশনা অনুসারে গত ৩১ মে থেকে রেল চলাচল করছে। তবে লঞ্চ ও বাসে স্বাস্থ্যবিধি পুরোপুরি মানা না হলেও এক্ষেত্রে কঠোর অবস্থানে রেলওয়ে কর্তৃপক্ষ।

এদিকে এখন স্টেশনের কাউন্টারে টিকেট বিক্রি বন্ধ। টিকেট কাটতে হচ্ছে অনলাইন বা রেল সেবা অ্যাপসে। এছাড়া প্রত্যেকটি স্টেশনে ঢোকার মুখে যাত্রীরা নির্দিষ্ট দূরত্ব মেনে প্রবেশ করছে কি-না তাও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর কর্মী, রেলপুলিশ ও রেলের কর্মীরা নিশ্চিত করছেন।

স্টেশনে যাত্রীদের প্রত্যেককে হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হচ্ছে। ট্রেনের বগিও জীবানুমুক্ত করা হচ্ছে প্রতিনিয়ত। যাত্রীদের এক গেইট দিয়ে প্রবেশের পর অপর গেইট দিয়ে নির্গমনের ব্যবস্থা করা হয়েছে। বগিতেও স্যানিটাইজার রাখা আছে।

শুধু তাই নয়, ট্রেনে দায়িত্বরত কর্মীরাও স্বাস্থ্যবিধি মেনে কাজ করছেন। তাদের মাস্ক, গ্লাভস পড়া নিশ্চিত করা হয়েছে। এসব ব্যবস্থার কারণে অনেকটা স্বস্তি নিয়ে রেল ভ্রমণ করছেন যাত্রীরা। এতে করে প্রশংসা কুড়িয়েছে রেল বিভাগ।

তবে এত আয়োজনের মধ্যেও টিকেট কাটার ক্ষেত্রে রেলের অ্যাপসে সিট সিলেকশন অপশন তুলে দেওয়ায় পছন্দের আসনের ভ্রমণের সুযোগ ছিল না। এখন সেটা তুলে নেওয়া হয়েছে। ফলে চাইলে ফ্যামিলি কেবিনেও নিরাপদে যাত্রা করা যাবে।

মাহবুব কবির ঢাকাটাইমসকে বলেন, ‘সামাজিক দূরত্ব বজায় রেখে ট্রেনের কেবিনে ফ্যামিলি নিয়ে ভ্রমণ করতে চাইলে কিভাবে টিকেট কাটবেন সেটা নিয়ে অনেকের প্রশ্ন ছিল। কারণ দূরত্ব বজায় রেখে সিট ডিফল্ট করে দেয়া হয়েছিল। তুলে নেয়া হয়েছিল সিট সিলেকশন অপশন। যাত্রীদের চাহিদা ও সুবিধার কথা চিন্তা করে সামাজিক দূরত্ব বজায় রেখে সিট সিলেকশন অপশন আবার চালু করা হয়েছে।’

তিনি জানান, এখন আগে আসলে আগে পাবেন ভিত্তিতে পছন্দমত সিট বেছে দেয়া যাবে। অ্যাপসে সিট সিলেকশন অপশনে লাল চিহ্ন হলো সিট ব্লকড। সবুজ চিহ্ন ফ্রি অপশন।

মাহবুব কবির বলেন, ‘যাত্রী সেবাই রেলের মূল উদ্দেশ্য। তাই তাদের পছন্দকে আমরা সবসময় গুরুত্ব দিতে চাই। আমরা অনলাইন রিফান্ড থেকে শুরু করে টিকিট কালোবাজারি দূর করতে কাজ করছি। আশা করি দ্রুত বাস্তবায়ন করতে পারবো।’

(ঢাকাটাইমস/১৭জুন/বিইউ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

বিশেষ প্রতিবেদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :