ওষুধ-সিলিন্ডার মজুদ করা স্বার্থপর ভাবনা: কাদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ জুন ২০২০, ১৫:৪৩ | প্রকাশিত : ২১ জুন ২০২০, ১৪:২৪

করোনাভাইরাস মহামারীর এই উদ্বেগের সময় অনুমান নির্ভর ওষুধ ও অক্সিজেন সিলিন্ডার মজুদ না করার জন্য জনগণের প্রতি আহবান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, এটি অপ্রয়োজনীয়, স্বার্থপর ভাবনা এবং হিতে বিপরীত হতে পারে।

রবিবার সকালে নিজ সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংকালে এসব কথা বলেন কাদের।

ওবায়দুল কাদের বলেন, "করোনা মহামারীরর উদ্বেগের সময়ে আমরা অনেকেই দায়িত্বশীল ভূমিকা পালনে ব্যর্থ হয়েছি। গণমাধ্যমের রিপোর্টে আসছে অনেকেই আতঙ্কে অক্সিজেন সিলিন্ডার মজুদ করছে। বাসাবাড়িতে অনুমান নির্ভর ওষুধ মজুদ করছেন। সিলিন্ডার মজুদ করে রেখে দেওয়ার ফলে মৃত্যুপথযাত্রী রোগী অক্সিজেন থেকে বঞ্চিত হচ্ছেন। চিকিৎসকদের পরামর্শ ছাড়া অক্সিজেন ব্যবহার ভয়ংকর হতে পারে।

তিনি সিলিন্ডার মজুদ করার মতো স্বার্থপর ভাবনার চেয়ে করোনা প্রতিরোধে মনোনিবেশ করার ওপর জনগণের প্রতি আহবান জানান।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘স্বাস্থ্যবিধি মেনে ঘরে ঘরে সচেতনতা ও সতর্কতার দুর্গ গড়ে তুলুন। করোনা প্রতিরোধে অনুমান নির্ভর ওষুধ ও অক্সিজেন মজুদ করা স্বার্থপর ভাবনা। এমন স্বার্থপর ভাবনার চেয়ে করোনার প্রতিরোধে সচেতন হওয়া জরুরি।‘

এসব প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী মজুদের প্রভাব সম্পর্কে তিনি বলেন, "আপনি যে সিলিন্ডার মজুদ করে অলস রেখে দিয়েছেন তার অভাবে মৃত্যুপথযাত্রী কোরো রোগী অক্সিজেন বঞ্চিত হচ্ছে। সিলিন্ডার মজুদ করার মতো স্বার্থপর ভাবনার চেয়ে আমাদের করোনার প্রতিরোধে মনোননিবেশ করা জরুরি। এটা স্বার্থপরতার চেয়ে অজ্ঞতাও অনেক ক্ষেত্রে দায়ী।

‘অনেকে হাসপাতাল সম্পর্কে বিরূপ ধারণা থেকে আগে ভাগে এসব সংগ্রহ করে রাখছেন ব্যবহার প্রক্রিয়া না জেনেই।‘

করোনা টেস্ট করতে এবং রিপোর্ট পেতে হয়রানির শিকার হচ্ছে আবার কেউ কেউ দীর্ঘ অপেক্ষায় পড়তে হচ্ছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, এই অভিযোগের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্টদের সমন্বয় বৃদ্ধির মাধ্যমে নমুনা গ্রহণ ও স্বল্পসময়ে রিপোর্ট প্রদানের কার্যকর ব্যবস্থা নেওয়ার আহবান জানাচ্ছি। তিনি প্রযুক্তির সহায়তা নিয়ে এ সেবা আরও সহজতর করা এখন সময়ের দাবি বলেও জানান।

বেসরকারি কিছু কিছু হাসপাতাল কোভিড রোগীদের সেবায় প্রশংসনীয় কাজ করছেন উল্লেখ করে তাদের ধন্যবাদ জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, কিছু বেসরকারি হাসপাতাল কোভিড রোগীদের সেবায় প্রশংসনীয় কাজ করলেও এখনও অনেক হাসপাতালের বিরুদ্ধে অবহেলার অভিযোগ পাওয়া যাচ্ছে। অন্যান্য রোগের চিকিৎসাও ঠিক মতো হচ্ছে না বলেও রিপোর্ট আছে। অনেকে হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরতে ঘুরতে মারা যাচ্ছে।"

মন্ত্রী, হাসপাতাল, মালিক, চিকিৎসক ও সংশ্লিষ্টদের এ কঠিন সময়ে ব্যবসার চাইতে মানবিকতাকে ঊর্ধ্বে স্হান দেওয়ার আহবান জানান পাশাপাশি যারা নিবেদিত প্রাণ হয়ে সেবা দিয়ে যাচ্ছেন তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানান।

করোনায় অনেক রাজনৈতিক নেতৃবৃন্দ, বুদ্ধিজীবীসহ বিশিষ্ট ব্যক্তিরা প্রাণ হারিয়েছেন, এর মধ্যে আওয়ামী লীগের নেতাকর্মী অধিক সংখ্যক রয়েছেন জানিয়ে ওবায়দুল কাদের বলেন, দেশ ও জাতির এই কঠিন সময়ে আওয়ামী লীগই ঝুঁকি নিয়ে সেবা দিয়ে যাচ্ছে।

তিনি বলেন, দেশের যে কোনো সংকটে মাটি ও মানুষের সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের সাহসী সৈনিক, মুজিবাদর্শের যোদ্ধারা শেখ হাসিনার নির্দেশে ঝাপিয়ে পড়ে আর্তমানবতার সেবায় এবারও অনন্য দৃষ্টান্ত স্হাপন করেছে আওয়ামী লীগ।

করোনার এ সংকটে মিডিয়া তথা গণমাধ্যম কর্মীদের বেতন ভাতা অব্যাহত রাখার জন্য মালিকদের প্রতি আহবান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, দেশ ও জাতির এই কঠিন সময়ে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ অবদানের কথা স্মরণে নিয়ে বিজ্ঞাপনদাতাদের সাধ্যমত উদারতা প্রদর্শনের আহবান জানাচ্ছি।

তিনি বলেন, "করোনা সংকটে প্রায় সকল খাতের ওপর আঘাত এসেছে। বিভিন্ন খাতে ব্যয় কমানোর প্রয়াস লক্ষ্য করা যাচ্ছে। এ সময় আমাদের সবার দিতে তাকাতে হবে। অনান্য খাতের মতো মিডিয়া তথ্য গণমাধ্যমও চাপে পড়েছে।

“আমি মালিকদের অনুরোধ করছি, যতদুর সম্ভব সম্মখ সারির যোদ্ধা সাংবাদিকদের বেতন ভাতা অব্যাহত রাখুন। পাশাপাশি দেশ ও জাতির এই কঠিন সময়ে গণমাধ্যমের গুরুত্বপূর্ন অবদানের কথা স্মরণে নিয়ে বিজ্ঞাপন দাতাদের সাধ্যমতো উদারতা প্রদানের আহ্বান জানাচ্ছি।”

কলকারখানার মালিকদের শ্রমিক ছাটাই না করার অনুরোধ জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, "এই সময়ে এই ধরনের ছাটাই অমানবিক নিষ্ঠুর আচণের মতোই মনে হবে। সামর্থবান বাড়ির মালিকদের আমি ভাড়াটিয়াদের প্রতি মানবিক হওয়ার অনুরোধ জানাচ্ছি। আসুন যতোটা সম্ভব মানবিক আচরণের মাধ্যমে আমরা এই ক্রান্তিকাল অতিক্রম করি। নিশ্চয় আল্লাহ আমাদের সহায় হবেন।"

ঢাকাটাইমস/২১জুন/ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :