মার্কিন ইতিহাসে প্রথম বর্ণবাদী প্রেসিডেন্ট ট্রাম্প: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৩ জুলাই ২০২০, ১৪:২৫ | প্রকাশিত : ২৩ জুলাই ২০২০, ১৩:২৫

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বর্ণবাদী প্রেসিডেন্ট বলে অভিযোগ করেছেন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। ট্রাম্পের বিরুদ্ধে আরও অভিযোগ করে তিনি বলেন, 'গায়ের রং দেখে সরকার চালান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প'।

বাইডেনের অভিযোগের জবাব দিয়েছে ট্রাম্প শিবিরও। তাদের বক্তব্য, ডেমোক্র্যাট প্রার্থীর অভিযোগ ভিত্তিহীন। বরং তিনিই অতীতে বর্ণবাদী মন্তব্য করেছেন বলে ট্রাম্প শিবিরের অভিযোগ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব এবং জর্জ ফ্লয়েড হত্যার ঘটনার পর থেকে যুক্তরাষ্ট্রে বর্ণবাদ নিয়ে নতুন করে আন্দোলন শুরু হয়েছে। ডেমোক্র্যাটরা বারবার অভিযোগ করেছেন, ট্রাম্পের প্রশাসন বর্ণবাদকে প্রশ্রয় দিচ্ছে। খবর ডয়চে ভেলের।

ফ্লয়েড হত্যার ঘটনায় যুক্তরাষ্ট্রজুড়ে 'ব্ল্যাক লাইফ ম্যাটার্স' আন্দোলন শুরু হয়। গোড়ায় সেই আন্দোলনকেও যেভাবে দমন করার চেষ্টা করেছিলেন ট্রাম্প, তা নিয়ে বিরোধীরা সরব হয়েছিলেন। বলা হয়েছিল, বর্ণবাদকে প্রশ্রয় দিচ্ছেন ট্রাম্প। তারই মধ্যে সম্প্রতি যুক্তরাষ্ট্রের দক্ষিণ ভাগের একটি সেনা পতাকাকে সমর্থন জানিয়েছেন ট্রাম্প। যে পতাকার সঙ্গে বর্ণবাদের ইতিহাস জড়িত বলে অভিযোগ। তারপরেও ট্রাম্পের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ উঠেছে।

কিন্তু বুধবার জো বাইডেন যেভাবে ট্রাম্পকে আক্রমণ করেছেন, তা নজিরবিহীন। বাইডেন বলেছেন, এই প্রথম যুক্তরাষ্ট্র কোনো বর্ণবাদী প্রেসিডেন্ট দেখল। ডেমোক্র্যাট এবং রিপাবলিকান দলের বহু প্রেসিডেন্ট দেখেছে মার্কিন মুলুক। কিন্তু সরাসরি এমন বর্ণবাদী প্রেসিডেন্ট কখনও দেখেনি। ট্রাম্পের হাত ধরেই যুক্তরাষ্ট্রে বর্ণবাদ ফের মাথা চাড়া দিয়ে উঠছে বলে অভিযোগ করেছেন বাইডেন। তার বক্তব্য, ঐক্যবদ্ধ যুক্তরাষ্ট্র নয়, বিভেদের দেশ গড়ে তুলেছেন ট্রাম্প।

স্বাভাবিকভাবেই বাইডেনের এই নজিরবিহীন অভিযোগের বিরুদ্ধে সরব হয়েছে ট্রাম্প শিবির। প্রেসিডেন্টের নির্বাচন উপদেষ্টা ক্যাট্রিনা পিয়েরসন জানিয়েছেন, 'বাইডেনের বক্তব্য শুধু ভুল নয়, মন গড়া। ডোনাল্ড ট্রাম্প কোনোদিনই বিভেদের রাজনীতি করেননি'।

তার দাবি, 'কৃষ্ণাঙ্গ মানুষদের কাছে ট্রাম্প অত্যন্ত জনপ্রিয়। তার ভোটের একটা বড় অংশই কৃষ্ণাঙ্গ'। একই সঙ্গে ক্যাটরিনার অভিযোগ, 'ট্রাম্প নন, বাইডেনই বরং বর্ণবাদী'।

এক সময় বারাক ওবামা সম্পর্কে বাইডেনের মন্তব্য সামনে নিয়ে এসেছেন ক্যাটরিনা। সেখানে বাইডেন বলেছিলেন, বারাক ওবামা তাঁর দেখা প্রথম কৃষ্ণাঙ্গ যিনি ঝকঝকে, সুপুরুষ, বুদ্ধিদীপ্ত। ক্যাটরিনার এই বক্তব্যকে অবশ্য নাকচ করে দিয়েছে বাইডেন শিবির। তাদের বক্তব্য, বাইডেনের বক্তব্যকে বিকৃত করে প্রচার করা হচ্ছে।

ঢাকা টাইমস/২৩জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

পাকিস্তানের কারাকোরাম হাইওয়েতে বাস উল্টে নিহত ২০, আহত ২১

মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ, যা বললেন বাইডেন

শ্লীলতাহানির অভিযোগ: গ্রেপ্তার ঠেকাতে রাজভবনে পুলিশ প্রবেশে নিষেধাজ্ঞা দিলেন রাজ্যপাল

গাজায় ‘মানবিক ট্র্যাজেডি’: ইসরায়েলের সঙ্গে বাণিজ্য স্থগিত করলো তুরস্ক

ইউরোপে তিন বছরে নিখোঁজ ৫০ হাজারের বেশি অভিবাসী শিশু

হামাসকে যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার আহ্বান ব্লিঙ্কেনের

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ করল ইরান

কেনিয়ায় বৃষ্টি ও বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১৭৯

মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ, ১৬০০ শিক্ষার্থী গ্রেপ্তার

চীনে মহাসড়ক ধসে নিহত বেড়ে ৩৬

এই বিভাগের সব খবর

শিরোনাম :