১৫ আগস্টের পর থেকে জন্মদিন পালন করি না: ফারুক

বিনোদন প্রতিবেদক
 | প্রকাশিত : ১৮ আগস্ট ২০২০, ১৬:৩৭

ঢাকাই চলচ্চিত্রে ‘মিয়াভাই’ খ্যাত জনপ্রিয় অভিনেতা ফারুক। পুরো নাম আকবার হোসেন পাঠান দুলু। তবে তিনি ফারুক নামে অধিক পরিচিত। অভিনয় করেছেন শতাধিক ছবিতে। বলিষ্ঠ অভিনয় দিয়ে দর্শক হৃদয়ে স্থায়ী আসন গড়ে নিয়েছেন। তার আরেকটি পরিচয়, তিনি বাংলাদেশ আওয়ামী লীগ সমর্থিত ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য। আজ মঙ্গলবার তার জন্মদিন।

তবে বিশেষ এই দিনে রাখছেন না কোনো আয়োজন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর থেকে জন্মদিন পালন করেন না ফারুক। তিনি বলেন, ‘আগস্ট শোকের মাস। ৭৫ এর ১৫ আগস্টের সেই কালো রাতের পর থেকে বাঙালি জাতির জন্য এই মাস শোকের মাস, বেদনার মাস। পচাত্তরের ঘটনার পর আমার জীবন থেকে জন্মদিন পালন বা কেক কাটা তুলে নিয়েছি। আমি ৪৫ বছর ধরে জন্মদিনের কেক কাটি না।’

১৯৭১ সালে এইচ আকবর পরিচালিত ‘জলছবি’ চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে অভিষেক হয় ফারুকের। ১৯৭৩ সালে খান আতাউর রহমান পরিচালিত ‘আবার তোরা মানুষ হ’, ১৯৭৪ সালে নারায়ণ ঘোষ মিতা পরিচালিত ‘আলোর মিছিল’ নামে দুটি মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্রে তিনি পার্শ্ব চরিত্রে অভিনয় করেন। এরপর ১৯৭৫ সালে গ্রামীণ পটভূমিতে নির্মিত তার ‘সুজন সখী’ ও ‘লাঠিয়াল’ ছবি দুটি ব্যবসা সফল ও আলোচিত হয়। সে বছর ‘লাঠিয়াল’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য সেরা পার্শ্ব চরিত্রে অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও লাভ করেন।

১৯৭৬ সালে মুক্তি পায় তার অভিনীত তিনটি সিনেমা সূর্যগ্রহণ, মাটির মায়া ও নয়নমনি। এই চলচ্চিত্র তিনটি বিভিন্ন বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। পরের বছর শহীদুল্লাহ কায়সার রচিত কালজয়ী উপন্যাস ‘সারেং বৌ’ অবলম্বনে নির্মিত ‘সারেং বৌ’ ও আমজাদ হোসেন পরিচালিত ‘গোলাপী এখন ট্রেনে’ চলচ্চিত্রে তিনি অভিনয় করেন। চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬-এর আসরে তাকে আজীবন সন্মাননা দেয়া হয়।

ঢাকাটাইমস/১৮আগস্ট/এসকেএস/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :