এই প্রথম একই ব্যক্তি দুইবার করোনায় আক্রান্ত হলেন

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ আগস্ট ২০২০, ১০:২৭

বিশ্বের বিভিন্ন প্রান্তে কোনও ব্যক্তির করোনায় দুইবার আক্রান্ত হওয়ার দাবি সামনে এসেছে এর আাগও। বিজ্ঞানীরা আশঙ্কা করেছিলেন কারও করোনা আক্রান্ত দুইবার হতে পারে কিনা।

ঘটনাটি এবার সত্যিই সামনে এসেছে। এ বার হংকংয়ে এক যুবকের হাত ধরে বিশ্বে প্রথমবার একই ব্যক্তির দুইবার আক্রান্ত হওয়ার ঘটনা নথিভূক্ত হল। সরকারি ভাবে নথিভূক্ত করার ঘটনা এই প্রথম। এখনও পর্যন্ত বিশ্বের ইতিহাসে সরকারিভাবে এই ঘটনা প্রথম ঘটেছে বলে জানা গেছে।

বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে চিকিৎসকদের মধ্যেও। চিকিৎসায় একবার সেরে উঠলেই শরীরে করোনা-রোধী অ্যান্টিবডি তৈরি হয় না, এ বিষয়ে আগেই সতর্ক করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশেষজ্ঞরা বার বার সতর্ক করে জানিয়েছেন, কোনও ব্যক্তি একবার করোনা থেকে সুস্থ হয়ে উঠলে তিনি দ্বিতীয়বার আর আক্রান্ত হবেন না, তা একেবারেই নয়। তবে এ বার বিশেষজ্ঞদের আশঙ্কাই সত্যি হল।

বিশ্বে এই প্রথম, একই ব্যক্তি দুইবার আক্রান্ত হলেন করোনায়! ঘটনাটি ঘটেছে হংকংয়ে। জানা গিয়েছে, গত এপ্রিলে বছর তেত্রিশের এক যুবক করোনায় আক্রান্ত হয়ে সেরেও ওঠেন। সম্প্রতি তিনি ইউরোপ থেকে হংকংয়ে ফিরেছেন। তার পরই ওই যুবকের শরীরে করোনা সংক্রমণের প্রমাণ মিলেছে।

করোনার বিরুদ্ধে শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়া বা হার্ড ইমিউনিটির তত্ত্ব আগেই খারিজ করে দিয়েছিলেন বিজ্ঞানীরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরী স্বাস্থ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ড. মাইকেল রায়ান জানান, মানুষের মধ্যে স্বাভাবিক ভাবেই এই ভাইরাস প্রতিরোধী ক্ষমতা গড়ে উঠবে, এ ধারণা সম্পূর্ণ ভুল! হংকংয়ের ঘটনায় তারই প্রমাণ মিলল।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, গত মার্চ হংকংয়ের ৩৩ বছরের ওই যুবকের শরীরে করোনা ভাইরাসের জীবাণু পাওয়া গিয়েছিল। ১৪ দিন হাসপাতালে ছিলেন তিনি। সুস্থ হওয়ার পর বেশ কিছুদিন বাড়িতে বিশ্রামও নেন।

গত কয়েকদিন আগে একটি কাজের জন্য স্পেনে গিয়েছিলেন ওই যুবক। সেখান থেকে ফেরার পর তার শরীরে আবার করোনার জীবাণু পাওয়া যায়। বিষয়টি জানাজানি হওয়ার পরেই শোরগোল পড়ে যায় চিকিৎসকদের মধ্যে। এরপর ওই যুবকটির নমুনা পরীক্ষা করে জানা যায়, মার্চে তার শরীরে যে প্রজাতির করোনা ভাইরাসের হদিশ পাওয়া গিয়েছিল তার সঙ্গে নতুনটির মিল নেই।

সম্প্রতি ‘নেচার’ পত্রিকায় একদল বিজ্ঞানী দাবি করেন, করোনার বিরুদ্ধে অ্যান্টিবডি বড়জোড় দুই থেকে ছয়মাস পর্যন্ত প্রতিরোধ গড়তে সক্ষম! হংকংয়ের ঘটনা এই তত্ত্বকেই সত্যি বলে প্রমাণ করে দিল। কারণ, এ ক্ষেত্রেও বছর তেত্রিশের ওই যুবক ভাইরাসের সংক্রমণ কাটিয়ে সেরে ওঠার আড়াই থেকে ৩ মাসের মধ্যেই ফের করোনায় আক্রান্ত হলেন।

(ঢাকাটাইমস/২৬আগস্ট/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :