দর্শনার্থীদের ফেলা ময়লা বাড়িতে পাঠাবে পার্ক কর্তৃপক্ষ!

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০২০, ১২:৪২

মন ভালো করতে পার্কে ঘুরতে গিয়েছেন। সেখানে গিয়ে খাবারের প্যাকেট বা অন্যান্য ময়লা আবর্জনা ফেলেছেন। বাড়িতে আসার কয়েকদিন পর দেখলেন ডাকযোগে আপনার ঠিকানায় একটি ব্যাগ এসেছে। ব্যাগ খুলে তাজ্জব হয়ে দেখলেন, পার্কে ফেলা ময়লা আপনার বাড়িতে পাঠানো হয়েছে। তাহলে কেমন অনুভব করবেন। অবাক লাগলেও ঠিক এই কাজটি শুরু করছে থাইল্যান্ডের খাও ইয়াই ন্যাশনাল পার্ক।

পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, প্রকৃতির সান্নিধ্যে গিয়ে পরিবেশ নষ্ট না করার বিষয়টি মনে করিয়ে দিতেই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। খবর বিবিসির।

থাইল্যান্ডের পরিবেশ বিষয়ক মন্ত্রী জানিয়েছেন, ব্যাংককের নিকটবর্তী জনপ্রিয় খাও ইয়াই জাতীয় উদ্যান কর্তৃপক্ষ শিগগির এভাবে উদ্যানের পরিবেশ বিনষ্টকারীদের বাসায় তাদের ফেলে আসা আবর্জনা পাঠাতে শুরু করবে। অপরাধী হিসেবে পুলিশের খাতায়ও তাদের নাম উঠবে।

উল্লেখ্য, ওই পার্কে যাওয়ার আগে দর্শনার্থীদের ঠিকানা দিয়ে নিবন্ধন করতে হবে। যাতে তাদের ফেলে যাওয়া আবর্জনা ফেরত পাঠানো সহজ হয়।

এরকম সংগ্রহ করা আবর্জনা পার্সেল করার জন্য প্রস্তুত করে কিছু ছবি ফেসবুকে নিজের অ্যাকাউন্টে পোস্ট করেছেন দেশটির পরিবেশ মন্ত্রী ভারায়ুত শিল্পা-আরচা। পোস্টে তিনি বলেন, আপনার আবর্জনা আমরা আপনার কাছে ফেরত পাঠাব।

পরিবেশ মন্ত্রীর ফেসবুক পোস্টের ছবিতে দেখা যায়, খালি প্লাস্টিকের বোতল, ক্যান, চিপসের মোড়ক একটি প্যাকেটে করে পার্সেলের জন্য প্রস্তুত করা হয়েছে।

উদ্যান কর্তৃপক্ষ বলছে, ফেলে দেওয়া এসব আবর্জনা উদ্যানের প্রাণীদের জন্যও বিপজ্জনক। তারা এগুলো খাওয়ার চেষ্টা করে।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের উত্তর পূর্বে ২০০০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে এই পার্ক অবস্থিত। পার্কটি ভ্রমণকারীদের কাছে অত্যন্ত জনপ্রিয়। জলপ্রপাত, প্রাণী এবং দৃশ্যের জন্য বিখ্যাত থাইল্যান্ডের প্রাচীনতম এই ন্যাশনাল পার্ক।

ঢাকা টাইমস/১৯সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :