এক সপ্তাহে করোনা-মৃত্যু কমেছে ১৭.২৫ শতাংশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২০, ২০:৩৯ | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২০, ২০:৩১
ফাইল ছবি

জীবন-জীবিকার তাড়নায় সবকিছু স্বাভাবিক হতে চললেও দেশে মহামারি করোনায় প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে হাজারের বেশি মানুষ। সংক্রমিত হয়ে মারাও যাচ্ছেন দুই-তিন ডজন। তবে সংক্রমণ ও মৃত্যুর হার কমছে। গত সপ্তাহে (১৩ থেকে ১৯ সেপ্টেম্বর) মৃত্যু কমেছে ১৭.২৫ শতাংশ এবং সংক্রমণ ৯.২২ শতাংশ কম শনাক্ত হয়েছে।

আজ রবিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

স্বাস্থ্য অধিদপ্তরের দেয়া তথ্য অনুযায়ী শনিবার (১৯ সেপ্টেম্বর) পর‌্যন্ত এক সপ্তাহে করোনায় মারা গেছেন ২১১ জন। তার আগের সপ্তাহে এই সংখ্যা ছিল ২৫৫। সে হিসাবে এক সপ্তাহে মৃত্যু কম হয়েছে ৪৪টি।

পরিসংখ্যান থেকে জানা গেছে, এক সপ্তাহে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে ৯৪ হাজার ১৯৮টি নমুনা পরীক্ষা সংগ্রহ করা হয়। নমুনা পরীক্ষায় ১১ হাজার ৩২৮ জন করোনা রোগী শনাক্ত হয়। এই সময়ে ১৬ হাজার ১১৫ জন সুস্থ হয় এবং ২১১ জন মারা যায়।

করোনা সংক্রমণের ৩৮তম সপ্তাহের (১৩-১৯ সেপ্টেম্বর) তুলনায় আগের ৩৭তম সপ্তাহে নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতা ও মৃত্যু ছিল যথাক্রমে ৯৭ হাজার ৫২৩টি, ১২ হাজার ৪৭৯ জন, ২০ হাজার ৪১৯ জন এবং ২৫৫ জন।

তুলনামূলক বিশ্লেষণে দেখা যায়, নমুনা পরীক্ষা, শনাক্ত, সুস্থতা ও মৃতের হার হ্রাস পেয়েছে যথাক্রমে ৩.৪১ শতাংশ, ৯.২২ শতাংশ, ২১.০৮ শতাংশ এবং ১৭.২৫ শতাংশ।

এদিকে গত ২৪ ঘণ্টায় সারা দেশে আরও ২৬ জন করোনা রোগী মারা গেছে। তাদের মধ্যে পুরুষ ১৭ জন ও নারী ৯ জন। হাসপাতালে ২৪ জন ও বাড়িতে ২ জনের মৃত্যু হয়। এ নিয়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ হাজার ৯৩৯।

করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ৯৪টি পরীক্ষাগারে ১০ হাজার ৭৮৭টি নমুনা সংগ্রহ হয়। পরীক্ষা করা হয় ১১ হাজার ৫৯১টি। এ সময়ে করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগী শনাক্ত হয় ১ হাজার ৫৪৪ জন। দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৩ লাখ ৪৮ হাজার ৯১৬। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১৮ লাখ ২১ হাজার ২৭০টি।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২৬ জনের মধ্যে বিশোর্ধ্ব একজন, চল্লিশোর্ধ্ব একজন, পঞ্চাশোর্ধ্ব সাতজন এবং ষাটোর্ধ্ব ১৭ জন। আর বিভাগ অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ২৬ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রামে চারজন, রাজশাহীতে একজন, খুলনায় একজন ও রংপুরে একজন রয়েছেন।

(ঢাকাটাইমস/২০সেপ্টেম্বর/বিইউ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :