গোপালগঞ্জে জলবায়ু সুবিচারের দাবিতে অবরোধ

বশেমুরবিপ্রবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৮:৫৪

জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্ব প্রতিনিয়ত নানামুখী ঝুঁকির মধ্যে নিমজ্জিত হচ্ছে। আর এই ঝুঁকি মোকাবেলায় জলবায়ু সুবিচারের দাবিতে অবরোধ পালন করেছে তরুণরা। বৈশ্বিক জলবায়ু কার্যক্রম সপ্তাহের অংশ হিসেবে সুইডিস পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গের আহ্বানে সাড়া দিয়ে গোপালগঞ্জসহ নয়টি জেলায় এই কর্মসূচি আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন 'ইন্সপিরেশন ফর হিউম্যান ওয়েলফেয়ার'। আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা 'একশনএইড', 'ফ্রাইডে ফর ফিউচার' ও 'ইয়ুথনেট' এর সহযোগিতায় ঢাকা, খুলনা, বরিশাল, কুমিল্লা, লক্ষ্মীপুর, গোপালগঞ্জ, সাতক্ষীরা, দিনাজপুর ও গাইবান্ধা জেলায় এ কর্মসূচি পালন করে সংগঠনটি।

'ইন্সপিরেশন ফর হিউম্যান ওয়েলফেয়ার' এর আহ্বানে সাড়া দিয়ে সপ্তাহব্যাপী চলা এই কর্মসূচিতে প্রায় শতাধিক স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করে। এসময় বক্তারা বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে আরও জোরালো পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়ে বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানব জাতি আজ বিপদাপন্ন। এই সংকট মোকাবেলায় তরুণদের ভূমিকা আরো অর্থবহ করতে জাতীয় পর্যায়ে নীতি নির্ধারণ থেকে শুরু করে বাস্তবায়ন পর্যায়েও তরুণদের সম্পৃক্ত করতে হবে। জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী রাষ্ট্রসমূহের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় ও জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত মানুষের জন্য আদায়কৃত অর্থের যথাযথ ব্যবহারের দাবি জানান তারা।

ইন্সপিরেশন ফর হিউম্যান ওয়েলফেয়ারের সমন্বয়ক আইরিন আক্তার মিম বলেন, “সংগঠনটির বেশিরভাগ সদস্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বর্তমানে করোনা মহামারির কারণে সবাই নিজ বাসস্থানে অবস্থান করছে। যে যে জেলায় অবস্থান করছে সেখান থেকেই গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক ২০২০-এ অংশগ্রহণ করেছে। জলবায়ু পরিবর্তন মানবজাতি ও পৃথিবীর জন্য হুমকি স্বরুপ।”

তিনি বলেন, “বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের কারণে ঝুকিপূর্ণ দেশ হিসেবে শীর্ষে অবস্থান করছে এবং এর ভয়াবহতার প্রমাণ আমরা পাচ্ছি প্রতিনিয়ত। করোনা পরবর্তী সময়ে হাসপাতালসহ নিত্য ব্যবহার্য পণ্যের বর্জ্য নিধন ব্যবস্থাপনা মোকাবেলা করা সহজ নয়। এক্ষেত্রে আমাদের এখনি প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। আমাদের ভবিষ্যতকে সুস্থ-সুন্দর করে তুলতে সবাই একসঙ্গে কাজ করতে হবে।”

সংগঠনটির প্রতিষ্ঠাতা নজরুল ইসলাম বলেন, “বর্তমান পৃথিবীতে সৃষ্টি হওয়া সমস্যাগুলোর ভিতর জলবায়ু পরিবর্তন অন্যতম। যদি এই মুহূর্তে আমরা সচেতন না হই তবে ভবিষ্যতে এর প্রভাব খুবই ভয়াবহ হতে পারে তাই আমরা সচেতনতা বৃদ্ধি করতে 'ফ্রাইডে ফর ফিউচার'-এর সঙ্গে একমত পোষণ করে আমরা এ কর্মসূচি পালন করছি।”

উল্লেখ্য গ্লোবাল ক্লাইমেট স্ট্রাইক-২০২০ পালনের লক্ষ্যে অবরোধ পালনের পাশাপাশি 'ডিবেট ফর ক্লাইমেট' এবং 'আর্ট ও ফটোগ্রাফি প্রতিযোগিতা'র আয়োজন করেছে 'ইন্সপিরেশন ফর হিউম্যান ওয়েলফেয়ার'। প্রতিযোগিতা শেষে বিতর্কে বিজয়ীদের নাম আগামী ২৬ সেপ্টেম্বর এবং চিত্রাঙ্কন ও ফটোগ্রাফি প্রতিযোগিতায় বিজয়ীদের নাম আগামী ৩০ সেপ্টেম্বর প্রকাশ করা হবে।

(ঢাকাটাইমস/২৫সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

লক্ষ্মীপুরে যুবলীগ নেতার চোখ উপড়ে দিয়েছে দুর্বৃত্তরা

ফেনী সরকারি কলেজে শিক্ষার্থীদের গণইফতারে ছাত্রলীগের হামলা, আহত ১০

মধ্যরাতে ফের মিয়ানমারের গুলির শব্দে কেঁপে উঠল টেকনাফ সীমান্ত

উত্তরবঙ্গের ট্রেন চলাচল স্বাভাবিক, দুর্ঘটনা তদন্তে ৪ সদস্যের কমিটি

বরগুনা প্রেসক্লাবের নামে ভুয়া কমিটি গঠনের অভিযোগ 

ঝিনাইদহে বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকারের অভিযান, ৩ প্রতিষ্ঠানে জরিমানা

যারা ট্রেনে আগুন দেয় তারাই ভাড়া বৃদ্ধির গুজব ছড়ায়: রেলমন্ত্রী

আলফাডাঙ্গায় দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত

মানিকগঞ্জে ব্যবসায়ী হত্যা মামলায় ৫ জনের যাবজ্জীবন

সিলেটে পিকআপ-লেগুনা সংঘর্ষে একই পরিবারের ৫ জন নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :