শরীয়তপুরে সরকারি জমি দখলের প্রতিযোগিতা

শরীয়তপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ অক্টোবর ২০২০, ১৯:২৬

শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার ঘড়িষার বাজারে উত্তর পাশে পুকুর পাড় সরকারি খাস জমি দখলের প্রতিযোগিতা শুরু হয়েছে। একের পর এক জায়গা দখল করে নিচ্ছে প্রভাবশালীরা। মূল্যবান এসব সরকারি জমি দখল নিয়ে তৈরি করছে ব্যবসা প্রতিষ্ঠান।

এ দিকে সম্প্রতি পন্ডিতসার ও কলারগা গ্রামের দুজন প্রভাবশালী ব্যক্তি সরকারি জমি দখল করে মার্কেট নির্মাণ করেন। তারা কার্তিকপুর এলাকার আওয়ামী লীগের এক নেতাকে সঙ্গে নিয়ে দখলকে আরো পাকাপোক্ত করেছেন। এ নিয়ে এলাকায় প্রতিবাদের ঝড় উঠলেও রহস্যজনক কারণে ভূমি অফিস কোনো ব্যবস্থা নেয়নি।

এরপর থেকেই দখল আর পাল্টা দখলে মেতে উঠেছেন ঘড়িষার বাজারে চিহ্নিত বিশেষ মহল।

শান্তি চন্দ্র দাস নামে একজন বলেন, আমি পুকুর পাড়ে সরকারি জায়গার উপর একটা চৌকি বসিয়ে জুতা-স্যান্ডেল সেলাই করি। দখলদাররা চৌকি সরাইয়া ঘর তুলছে। আমি এখন কোথায় যাবো। আমাদের দেখার কেউ নেই।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই বাজারের এক দোকানি বলেন, দখল করা পুকুর পাড়ে তিন লাখ টাকা দিয়ে পাকা ঘাটলা করে দিয়েছে সরকার। সেই ঘাটলায় দোকানিরা এখন গোসল করতে পারে না। ময়লা ফেলা হচ্ছে পুকুরে। কে বলবে?

দখলের বিরুদ্ধে কেউ কিছু বললে তাকে মার খেতে হবে। দখলদাররা ভূমি অফিসের সঙ্গে যোগসাজশ করে হিন্দুদের সম্পত্তির ভুয়া কাগজপত্র তৈরি করে কিছু জমি রেকর্ড করে নিয়েছে।

সরজমিনে ঘুরে দেখা যায়, ঘড়িষার ভূমি বিভাগের জায়গা দখলের চিত্র। প্রভাবশালী চক্র বিভিন্ন ব্যানারে মূল্যবান ভূমি দখলে বানাচ্ছে ব্যবসা প্রতিষ্ঠান। এ বিষয়ে ইউনিয়ন ভূমি কর্মকর্তা ফরহাদ হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বিষয়টি সম্পর্কে পুরোপুরি জানেন না বলে জানান।

ফরহাদ হোসেন বলেন, আমি সম্প্রতি ঘড়িষার ইউনিয়ন ভূমি অফিসে যোগদানের সাত দিন পরই ঘড়িষার বাজারের উত্তর পাশে পুকুর পাড়ে স্থানীয় প্রভাবশালীরা ঘর উঠেয়ে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। এ বিয়ষটি আমি নড়িয়া উপজেলার ভূমি অফিসার স্যারকে জানিয়েছি। তিনি বেদখল হওয়া জায়গায় সরজমিনে এসে তদন্ত করেছেন। দখলদারকে ঘর সরিয়ে নেয়ার জন্য মৌখিকভাবে নির্দেশ দিয়েছেন বলে জানান ফরহাদ।

ঘড়িষার বাজারের উত্তর পাশে পুকুর পাড় সরকারি ভূমি দখল করে অর্থ কামাই এখন ওপেন সিক্রেট হয়ে পড়েছে। এখানে সরকারি খাস জমি দখল করে স্থাপনা নির্মাণ শুরু হলে এলাকায় বিরূপ প্রতিক্রিয়া দেখা দেয়। বিভিন্ন গ্রুপের মধ্যে উত্তেজনাও বিরাজ করছে।

দখলদাররা বলছেন, যে জমির উপর আমরা ব্যবসা প্রতিষ্ঠান করেছি, এই জমিগুলো আমাদের বাপ-দাদার সম্পত্তি ছিল। বি আর এস রেকর্ডে কিছু জমি আমাদের নামে হয় নাই। সেই জমিগুলো আমরা লিজ নেয়ার জন্য আবেদন করেছি।

স্থানীয় ইউপি সদস্য আলাউদ্দীন দেওয়ান বলেন, এই জায়গাগুলো হিন্দুদের ছিল। এখন সরকারি সম্পত্তি।

কয়েকদিন আগে দখলদাররা ঘর তোলার বিষয়ে জানতে চাইলে দেওয়ান বলেন, আমরা ভূমি অফিস থেকে লিজ এনেছি।

নড়িয়া উপজেলার ভূমি অফিসার মোর্শেদুল ইসলাম বলেন, আমি সরেজমিনে গিয়েছিলাম। ঘরিষার ইউনিয়ন ভূমি কর্মকর্তা ফরহাদ হোসেনকে বলেছি দখলদারকে লিখিতভাবে নোটিস করে দেন। সরকারি খাস জমি থেকে ঘর স্থাপনা সরিয়ে নিতে বলেন। দখলদাররা খাস জমি লিজ নেয়ার জন্য আবেদন করলেও আগে ঘর সরিয়ে নিবে। তার পরে জমি লিজ দেয়া হবে। কেউ সরকারি জায়গা দখল করতে পারবে না। দখলদারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/৫অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :