‘বিগ ব্রেকফাস্ট’ ও ‘স্মল ডিনার’ কি ওজন কমাতে পারে?

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০২০, ০৮:৪২

রাজার মতো সকালের নাস্তা করবেন, রাজপুত্রের মতো দুপুরের খাবার এবং রাজার মতো রাতের খাবার খাবেন- এই বাক্যটি ছোট থেকেই আমরা শুনে এসেছি। কিন্তু ওবেসিটি জার্নালে সম্প্রতি প্রকাশিত হওয়া একটি গবেষণায় দেখা গিয়েছে যে, আপনি যদি ওজন বাড়ানোর জন্য এমনটি করে থাকেন তাহলে ঠিক আছে। আর যদি কমাতে চান তাহলে এটি ঠিক তার উল্টো।

গবেষণার জন্য বিপাকীয় সিন্ড্রোমে আক্রান্ত স্থূল নারীদের বারো সপ্তাহের জন্য ১৪০০ ক্যালোরি খাবার খাওয়ানো হয়েছিল। অংশগ্রহণ কারীদের দুটি ভাগে ভাগ করা হয়েছিল। এক ভাগকে সকালের নাস্তায় ৭০০ ক্যালোরি, দুপুরের খাবারে ৫০০ ক্যালোরি এবং রাতের খাবারে ২০০ ক্যালোরি খাবার খাওয়ানো হয়েছিল।

দ্বিতীয় গ্রুপকে সকালের নাস্তায় ২০০ ক্যালোরি, দুপুরের খাবারে ৫০০ ক্যালোরি এবং রাতের খাবারে ৭০০ ক্যালোরি খাবার খাওয়ানো হয়েছিল।

গবেষণার ফলাফলে দেখা গেছে যে উভয় গ্রুপের ওজন কমেছে। কিন্তু যারা সকালে বেশি নাস্তা করেছেন তাদের ওজন বেশি কমেছে এবং কোমরও বেশি সরু হয়েছে। আর যারা রাতে বেশি খেয়েছেন তাদের ওজন প্রথম গ্রুপের তুলনায় কম কমেছে।

তবে এই ফলাফলের ওপর সিদ্ধান্ত দেয়া যায় না। কারণ, এই গবেষণাটি হয়েছে মাত্র ১২ সপ্তাহের জন্য। এতে অংশ নিয়েছিলেন যাদের বিপাক সিন্ড্রোম রয়েছে এমন নারীরা। তবে তাদের সংখ্যা কম। তদুপরি দিনে ১৪০০ ক্যালোরি খাবার খাওয়ার কারণেও ওজন কমতে পারে। কারণ এই পরিমাণ ক্যালোরি সাধারণ খাবারের চেয়েও কম।

গবেষণার সময় খাবার দেয়ার ক্ষেত্রে যে কঠোর পদ্ধতি গ্রহণ করা হয়েছিল তা সাধারণ জীবন যাপনে মেনে চলা অত্যন্ত কঠিন। তবে ওজন কমানোর জন্য এবং সুস্থ থাকতে খাবারে ফল ও সবুজ শাক-সবজি বেশি পরিমাণে রাখবেন। মনে রাখবেন, খাবার এড়িয়ে ওজন হ্রাস করা কোনো স্বাস্থ্যকর বিকল্প নয়।

তবে ওজন কমাতে এবং স্বাস্থ্য ঠিক রাখতে স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং নিয়মিত কাজ করা উচিত। বিপাক সমস্যা রয়েছে এমন লোকদের শর্করাজাতীয় খাবার কমানো উচিত এবং প্রোটিন ও চর্বিযুক্ত খাবার বেশি খাওয়া জরুরি।

ঢাকা টাইমস/২১অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :