করোনাকালে বিশ্বে খাবারের দামে রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২০, ১৯:৩৬

করোনাকালে বিশ্বে খাবারের দাম রেকর্ড পরিমাণ বেড়েছে। ২০১৪ সালের পর এই প্রথম খাবারের দাম মাত্রাতিরিক্ত হারে বেড়েছে বলে জানিয়েছে জাতিসংঘের খাদ্য বিষয়ক সংস্থা ফুড অ্যান্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও)।

এফএও এর করা একটি গবেষণা বলছে, কোভিড-১৯ মহামারির কারণেই গত ছয় বছরের মধ্যে রেকর্ড দাম ছুঁয়েছে গোটা বিশ্বের খাদ্যদ্রব্য। পরিস্থিতি এমন চলতে থাকলে দাম আরও বাড়বে এবং খাদ্য সংকটের ঝুঁকিতে পড়বে উন্নয়নশীল দেশগুলো।

সবচেয়ে বেশি দাম বেড়েছে ভোজ্য তেলের। বিশ্ব বাজারে পাম তেলের দাম বৃদ্ধির কারণেই সার্বিকভাবে তেলের দাম বেড়েছে প্রায় ১৪ দশমিক পাঁচ শতাংশ। চাল, গম, ভুট্টা, জোয়ারসহ একাধিক সিরিয়ালের দাম বেড়েছে। চিনির দাম বেড়েছে তিন দশমিক তিন শতাংশ। গত বছর দুগ্ধজাত খাবার এবং মাংসের দাম ১৩ দশমিক সাত শতাংশ কমেছিল। এ বছর তা প্রায় এক শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গবেষনার পদ্ধতি ব্যাখ্যা করতে গিয়ে সংস্থাটি বলছে, একাধিক খাদ্যদ্রব্যকে নিয়ে প্রথমে একটি বাস্কেট বা ঝুড়ি তৈরি করে সংস্থাটি। তারপর গোটা বিশ্বে তাদের দামের অনুপাত তৈরি করে একটি পয়েন্ট বের করা হয়। আর সেই পয়েন্টের সাপেক্ষেই বোঝার চেষ্টা করা হয় ওই খাদ্যদ্রব্যগুলোর দাম ঠিক কতটা বেড়েছে।

প্রকাশিত ওই গবেষণার ফলাফলে দেখা যায়, ২০১৪ সালের পর গত নভেম্বরে গোটা বিশ্বের খাদ্যদ্রব্যের দাম রেকর্ড মাত্রায় বেড়েছে। গবেষণায় আরও দাবি করা হয়েছে যে, ২০১২ সালের পর খাদ্যদ্রব্যের দাম বাড়ার গতি কখনো এতটা হয়নি।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/এনএইচএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :