​শুভ সুবর্ণজয়ন্তী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়...

পিয়াস মজিদ
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২১, ১৫:০১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে আনুষ্ঠানিক শিক্ষাক্রমের চেয়ে যেন কবিতার অনাঘ্রাত অনুভবেরা ধরা দিতে থাকে আমার মনোগহনে। নিবিড় নিসর্গের দিন-রাতগুলোতে ক্যাম্পাসে পথ হাঁটি একা। আমার সঙ্গে যেন হাঁটতে থাকেন ক্যাম্পাসেরই অকালগত কবি সুনীল সাইফুল্লাহ কিংবা ফজল মাহমুদ।

চকিতে গিয়ে বসি কোনো পাঠচক্রে; ফুকো-দেরিদা-গায়ত্রী চক্রবর্তী স্পিভাক কিংবা আবৃত্তির মঞ্চ থেকে তারই বিনয় মজুমদার ভেসে আসেন; আমার আশ্চর্য ফুল তখন চকোলেট হয়ে যায়, নিমেষেই গলাধঃকরণ তাকে না করে ক্রমশ রস নিয়ে তৃপ্ত থাকি আর তৃপ্তির ভেতরমহলে সুপ্ত অতৃপ্ত আত্মা খুঁজে ফেরে কবিতার গূঢ় রসায়ন-গান; প্রেম কী করে পল্লবিত হয় ব্যক্তি-মানবী থেকে সমষ্টি মানুষের মিলিত মিছিলে-বুঝি তার সূত্রসার।

ওদিকে সেলিম আল দীন বলেন- ‘দ্যাখ দ্যাখ, ভালো করে দ্যাখ- মহুয়ার মুঞ্জরণের ভেতর পাবি কবিতার কুঁড়ি মেলার ব্যাখ্যাবিসংবাদ’। আমি মহুয়াকে দেখে হাঁটি কিছুদূর; অজানিতে মুক্তমঞ্চ থেকে ভেসে আসেন শাঁওলী মিত্র; নাথবতী অনাথবতের তালে তালে ঢুকে পড়ি ফিল্মশোতে। ম্যালেনাতে মনিকা বেল্লুচিকে দেখি; তার নৈঃশব্দ্যের ভেতর থেকে আবিষ্কার করি নিঃশব্দের তর্জনী উঁচিয়ে কেন শঙ্খ ঘোষ বলেন- চুপ করো, শব্দহীন হও। কবির কথায় চুপ করি, শব্দহীন হই আর ঘুমের মাঝেও জেগে ওঠি কুয়াশার মিহি যত শব্দনাচে।

দল বেঁধে লোকে শীতের পাখি দেখতে আসে। আমি পাখিদের পায়ে পায়ে সাইবেরীয় দুঃখের উড্ডয়নকলা দেখি আর তখনই মোহাম্মদ রফিক বলেন, ‘বিবিসি-র সিলভিয়া মুভিটা দেখো’। ফিরে ফিরে দেখি কিংবা দেখি নাই ফিরে-শুধু বুঝি গ্যাস মাস্কে মুখ গলিয়ে সিলভিয়া প্লাথ কেমন করে নিজ হাতে রান্না করেন বিষাদের রঙ। এভাবে এতসব দেখার ছায়া পড়ে কখন যে আমার কলমের কায়াজুড়ে, নিজেই কি টের পাই! তবে লিখি, কবিতা নামের কিছু একটা। এখনও লিখি আর যখনই লিখি, নেপথ্যে সবসময় থাকে এক নিবিড় জাহাঙ্গীরনগর।

১২ জানুয়ারি ২০২১ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সুবর্ণজয়ন্তী। ভালো আমার থেকো প্রিয় জাহাঙ্গীরনগর, ভালো থেকো রুম নম্বর ২১৮, মওলানা ভাসানী হল, ভালো থেকো প্রান্তিক, হারানো ট্রান্সপোর্ট, ডেইরি গেইট, বটতলা আর ভালো থেকো জাহাঙ্গীরনগরের ভাই-বোন, বন্ধুসকল...

ইতি,

ব্যাচ বত্রিশের পিয়াস।

লেখক: কথাসাহিত্যিক

ঢাকাটাইমস/১২জানুয়ারি/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :