ওমানে সুলতান নির্বাচনে নতুন আইন, প্রথম ক্রাউন প্রিন্স ইয়াজান

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২১, ১১:৪২

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে সুলতান নির্বাচনের জন্য নতুন উত্তরাধিকার আইন প্রকাশ করেছেন দেশটির সুলতান হাইথাম বিন তারিক আল সাঈদ। নতুন এই আইন অনুযায়ী সুলতানের ছেলেদের মধ্যে বয়স অনুয়ায়ী ধারাবাহিকভাবে সুলতান হওয়ার যোগ্যতা অর্জন করবেন। সেই অনুযায়ী দেশটির ইতিহাসে প্রথম ক্রাউন প্রিন্স নির্বাচিত হয়েছেন সুলতান হাইথামের বড় ছেলে ধী ইয়াজান বিন হাইথাম।

সোমবার সুলতান হাইথাম বিন তারিক উত্তরাধিকার সূত্রে 'নির্দিষ্ট এবং স্থিতিশীল প্রক্রিয়া' স্থাপনের জন্য ডিক্রি জারি করেন এবং প্রথমবারের মতো ক্রাউন প্রিন্স নির্বাচিত করেন। খবর আল জাজিরার

সুলতান হাইথামের জ্যেষ্ঠ পুত্র ধী ইয়াজান বিন হাইথাম বর্তমানে সংস্কৃতি, ক্রীড়া এবং যুবমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

নতুন মৌলিক আইনের ৫ নং আর্টিকেলে বলা হয়েছে, সুলতানের অবর্তমানে তার বড় পুত্র সুলতান হবেন। এভাবে সন্তানদের বয়সের ক্রমানুসারে তারা সুলতানের মর্যাদা লাভ করবেন।

গত বছরের জানুয়ারিতে সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদের মৃত্যুর পর ক্ষমতায় বসেন তার চাচাতো ভাই সুলতান হাইথাম। কাবুস ৪৯ বছর ওমান শাসন করেছেন। তবে তার মৃত্যুর পর কে সুলতান হবেন তা নির্ধারণ করে যাননি।

ওমানের গঠনতন্ত্র অনুযায়ী সুলতানকে রাজপরিবারের সদস্য হতে হবে, পাশাপাশি 'মুসলিম, পরিপক্ক, যুক্তিবাদী এবং ওমানী মুসলিম বাবা-মায়ের বৈধ পুত্র' হতে হবে।

ঢাকা টাইমস/১৩জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :