সহকর্মীর গুলিতে ১২ আফগান মিলিশিয়া নিহত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জানুয়ারি ২০২১, ২০:২১ | প্রকাশিত : ১৬ জানুয়ারি ২০২১, ২০:১৯

আফগানিস্তানে দুই মিলিশিয়ার গুলিতে ১২ সহকর্মী নিহত হয়েছে। শুক্রবার দেশটির পশ্চিম হেরাত প্রদেশে এই ঘটনা ঘটে। পুলিশ এই ঘটনাকে অভ্যন্তরীণ আক্রমণ (ইনসাইডার অ্যাটাক) হিসেবে উল্লেখ করছে। তবে তালেবানের মুখপাত্র ইউসুফ আহমাদি এক টুইট বার্তায় এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছেন।

শনিবার হেরাত প্রদেশের পুলিশের মুখপাত্র আবদুল আহাদ ওয়ালিজাদা বলেন, হত্যার পর আক্রমণকারী দুজন অস্ত্র এবং গোলাবারুদ নিয়ে পালিয়ে গেছে। পরে আফগান সরকারি বাহিনীর ওই এলাকার নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে বলেও জানান তিনি।

এদিকে, শনিবার রাজধানীর পশ্চিমে কাবুলের দিকে পুলিশের সাজোয়া যান ল্যান্ড ক্রুজারের সঙ্গে ফিট করা বোমা বিস্ফোরণে দুই পুলিশ সদস্য নিহত হয়েছেন। একজন আহত হয়েছেন। তবে তাৎক্ষণিকভাবে ওই ঘটনার দায় কেউ স্বীকার করেনি।

এর আগে শুক্রবার দক্ষিণ হেলমেন্দ প্রদেশে পুলিশ কমপাউন্ডে আত্মঘাতী বোমা বিস্ফোরণে পুলিশের এক সদস্য নিহত হন এবং দুইজন আহত হন।

সাম্প্রতিক সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানসহ আফগানিস্তানের রাজধানীতে বেশ কয়েকটি হামলার জন্য আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসআইএল দায় স্বীকার করেছে।

চলতি মাসের শুরুর দিকে কাতারের রাজধানী দোহায় আফগান সরকার এবং তালেবানের মধ্যে ফের শান্তি আলোচনা শুরু হয়েছে। কিন্তু সহিংসতা বন্ধের কোনো লক্ষণ দেখা যাচ্ছে। গত বছরের ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্র তালেবান এবং আফগান সরকারের সঙ্গে এক শান্তি চুক্তি সাক্ষর করে। ওই চুক্তির অন্যতম শর্ত ছিল সহিংসতা কমানো। আফগান সরকারের পক্ষ থেকে যুদ্ধ বিরতির প্রস্তাব দিলেও তালেবান যুদ্ধ বিরতিতে রাজী হচ্ছে না। এ কারণে শান্তি আলোচনা মাঝে কিছুদিন থমকে ছিল।

ঢাকাটাইমস/১৬জানুয়ারি/কেআই/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :