প্রোটিয়া দলের নতুন দায়িত্বে বাভুমা-এলগার

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ মার্চ ২০২১, ১০:৫৩

দক্ষিণ আফ্রিকা দলের দায়িত্ব থেকে ওপেনার কুইন্টর ডি কককে অব্যাহতি দেয়া হয়েছে। দলের জন্য নতুন দলনেতা নির্ধারণ করেছে বোর্ড কর্তৃপক্ষ। ওয়ানডে এবং টি-টোয়েন্টি দলের দায়িত্ব পেয়েছেন ছয়টি ওয়ানডে এবং আটটি টি-টোয়েন্টি খেলা বাভুমা। আর টেস্ট দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন ডেন এলগার।

দুজনকেই দায়িত্ব দেওয়া হয়েছে দীর্ঘ মেয়াদের পরিকল্পনায়। আগামী দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ সামনে রেখে নেতৃত্ব দেওয়া হয়েছে বাভুমাকে। টেস্ট চ্যাম্পিয়নশিপের পরবর্তী চক্রে এই সংস্করণে নেতৃত্বে থাকবেন এলগার।

স্থায়ীভাবে নিয়োগ পাওয়া প্রথম কৃষ্ণাঙ্গ আফ্রিকান অধিনায়ক বাভুমা। টেস্টের সহ-অধিনায়কের দায়িত্বও পালন করবেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

ডি ককের নেতৃত্বে গত ডিসেম্বর-জানুয়ারিতে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ২-০ তে টেস্ট সিরিজ জিতেছিল দক্ষিণ আফ্রিকা। এরপর পাকিস্তান সফরে এসে টেস্ট সিরিজে একই ব্যবধানে হার সঙ্গী হয় তাদের। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ৩-০ তে হোয়াইটওয়াশডও হয় তারা ডি-ককের অধিনায়কত্বে।

চাপ কমাতে তাকে টেস্টের নেতৃত্ব থেকে ‘মুক্তি’ দেওয়া হবে বলে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগে জানিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ মার্ক বাউচার। অনেকটা আচমকাই একই সঙ্গে অন্য দুই সংস্করণের নেতৃত্ব থেকেও সরিয়ে দেওয়া হলো এই কিপার-ব্যাটসম্যানকে।

টেস্টের নেতৃত্ব পাওয়ার ক্ষেত্রে এলগারের অভিজ্ঞতা বড় ভূমিকা রেখেছে। এখন পর্যন্ত ৬৭ টেস্টে ৩৯.৮১ গড়ে বাঁহাতি এই ব্যাটসম্যান করেছেন চার হাজার ২৬০ রান। সেঞ্চুরি আছে ১৩টি। এর আগে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দুটি টেস্টে নেতৃত্ব দিয়েছেন তিনি।

৪৪ টেস্ট খেলা বাভুমার আন্তর্জাতিক পর্যায়ে অধিনায়কত্বের কোনো অভিজ্ঞতা নেই। তবে দক্ষিণ আফ্রিকার ঘরোয়া ক্রিকেটে লায়ন্স ফ্র্যাঞ্চাইজিকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন দুটি করে প্রথম শ্রেণির ও টি-টোয়েন্টি টুর্নামেন্টের শিরোপা। এর মধ্যে কিছুদিন আগে শেষ হওয়া সিএসএ টি-টোয়েন্টি চ্যালেঞ্জে তিনি ছিলেন দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।

(ঢাকাটাইমস/৫মার্চ/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :