বইমেলায় বারেক কায়সারের বই ‘রাশিয়ায় বঙ্গবন্ধু’

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ এপ্রিল ২০২১, ২১:১৭

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে বারেক কায়সারের লেখা বই ‘রাশিয়ায় বঙ্গবন্ধু’। বাংলাদেশের জন্মযুদ্ধ এবং লগ্ন থেকেই রাশিয়া আমাদের অকৃত্রিম বন্ধু। বাংলাদেশের সঙ্গে রাশিয়ার সম্পর্ক কূটনীতির ভাষায় ‘আন্তরিক’। বাংলাদেশ ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপিত হয় ১৯৭২ সালের ২৫ জানুয়ারি। ইতিহাসের অকাট্য দলিল গবেষণাধর্মী এই বইটি।

সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার পর রাশিয়ার সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্ক চলমান সমান উষ্ণতায়। বর্তমানে রাশিয়ার সঙ্গে বাংলাদেশের ঘনিষ্ঠ সামরিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সম্পর্ক রয়েছে। আর এই সম্পর্কের বীজ বপন হয়েছিল বঙ্গবন্ধুর সোভিয়েত রাশিয়া সফরের মধ্য দিয়ে।

লেনিনগ্রাদ। বরফঢাকা শীতের সকাল। দ্বিতীয় মহাযুদ্ধে নিহত লেনিনগ্রাদবাসীর বিশাল এক সমাধি। সেখানে শ্রদ্ধা জানাতে গিয়েছেন বঙ্গবন্ধু। যত দূর চোখ যায় অজ্ঞাতনামা সারি সারি কবর। বরফের শুভ্র আবরণে ঢাকা। যেন জমে যাওয়া বরফের ঢেউ। পুষ্পস্তবক হাতে, সৈনিকদের সঙ্গে, ধীর পদক্ষেপে এগোচ্ছেন বাংলাদেশের সরকারপ্রধান। অকস্মাৎ চারদিকের নিস্তব্ধতা ভেঙে ব্রাস ব্যান্ডে বেজে উঠল- আমার সোনার বাংলা। বঙ্গবন্ধুর স্মৃতিতে ভেসে উঠল স্বদেশের মহান মুক্তিযুদ্ধে প্রাণ দেওয়া লাখো শহীদের কথা।

ফেরার পথে বঙ্গবন্ধুর উক্তি, ‘ঢাকার সাভারে আমরা সুন্দর করে গড়ে তুলব আমাদের অজ্ঞাতনামা শহীদদের স্মৃতিসৌধ।’ আনুষ্ঠানিকতায় ভরা সেই মুহূর্তেও বঙ্গবন্ধুর ভাবনায় বাংলাদেশ। আজ বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ বঙ্গবন্ধুর সেই সফরের প্রাপ্তি। বইটিতে ইতিহাসের এমন অনেক অজানা বিষয় উঠে এসেছে।

বঙ্গবন্ধুর রাশিয়া সফরে বন্ধুত্বের যে যাত্রা শুরু তার প্রভাব ছিল সুদূরপ্রসারী। ১৯৭৩ সালের দুর্ভিক্ষের সময় সোভিয়েত ইউনিয়নের নিজেদের জন্য সংগ্রহে রাখা খাদ্যসামগ্রী থেকে বাংলাদেশকে দুই লাখ টন খাদ্যসামগ্রী প্রদান করে। ১৯৭৩ সালের জুনে কয়েকটি মিগ-২১ জঙ্গি বিমান, পরিবহন বিমান ও হেলিকপ্টার পাওয়া যায় দেশটির কাছ থেকে। রাষ্ট্রীয়, নৈতিক ও পররাষ্ট্রনীতির দিক থেকে সবসময়ই বাংলাদেশের পাশে পাওয়া গেছে সোভিয়েত রাশিয়াকে। বাংলাদেশের সঙ্গে রাশিয়ার বন্ধুত্বের শুরুটা বঙ্গবন্ধুর হাত ধরে। সেই মিত্রতা এগিয়ে নিয়ে গেছেন জাতির পিতার যোগ্য কন্যা শেখ হাসিনা।

‘রাশিয়ায় বঙ্গবন্ধু’ বইটি প্রকাশ করেছে বইপুস্তক প্রকাশনী। বইটির প্রচ্ছদ করেছেন আবু সালেহ আহমেদ। বইমেলা ছাড়াও বইটি রকমারি ডটকমে পাওয়া যাচ্ছে।

ঢাকাটাইমস/১১এপ্রিল/কারই

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :