করোনায় মৃতদেহের স্তূপ, ভারতের ভয়াবহ ভিডিও

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৩ এপ্রিল ২০২১, ১৪:২৭ | প্রকাশিত : ১৩ এপ্রিল ২০২১, ১৪:১৬

সারি সারি স্ট্রেচারে রয়েছে মৃতদেহ। মর্গের ভেতরে জায়গা না হওয়ায় রাখা হচ্ছে স্তুপ করে। করোনাভাইরাসে নিহতদের এই ভয়াবহ চিত্র উঠে এসেছে এক ভিডিওতে। ঘটনাটি ভারতের ছত্তিশগড় রাজ্যের রাজধানী রায়পুরের।

ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, রায়পুরের সবচেয়ে বড় সরকারি হাসপাতালের মর্গের ভেতরে ও বাইরে করোনায় মৃতদের এভাবে রাখা হয়েছে। করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল ভারত। তার মধ্যে অন্যতম ছত্তিশগড়। সেখানকার পরিস্থিতির কতটা অবনতি হয়েছে, তা বুঝিয়ে দিচ্ছে এই ছবি।

রায়পুরে রয়েছে ভিমরাও অম্বেডকর মেমোরিয়াল হাসপাতাল। মহামারির শুরু থেকেই সেখানে করোনা রোগীদের চিকিৎসা করা হচ্ছে। কিন্তু সেখানকার স্বাস্থ্যকর্মীরা বলছেন, এই পরিস্থিতি প্রথমবারের জন্য তৈরি হয়েছে সেখানে। ছত্তীশগঢ়ে গত ক’দিন ধরে রোজ আক্রান্ত হচ্ছেন ১০ হাজারের বেশি মানুষ। দৈনিক মৃত্যুও বাড়েছে।

রায়পুরের প্রধান স্বাস্থ্য অফিসার মীরা বাঘেল বলেছেন, ‘কেউ ভাবিনি একবারে এত লোক মারা যাবেন। সাধারণত যা মৃত্যু হয়, তার জন্য প্রয়োজনীয় শীতলীকরণ যন্ত্র রয়েছে। মৃত্যু বেড়ে যখন ১০-২০তে পৌঁছল, আমরা তার ব্যবস্থা করলাম। তারপরই মৃত্যু ৫০-৬০ ছাড়াল। এত কম সময়ে এত দেহ এক সঙ্গে রাখার ব্যবস্থা করা কি সম্ভব?’

শুধু হাসপাতালের বাইরে দেহ পড়ে থাকা নয়, শবদাহ নিয়েও সমস্যা দেখা দিচ্ছে ছত্তীসগঢ়ের বিভিন্ন শহরে। সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, রায়পুর শহরে রোজ দাহ হচ্ছে ৫৫ এরও বেশি দেহ। যার মধ্যে অধিকাংশ করোনা রোগীর দেহ। এই সমস্যার মোকাবিলার জন্য সেখানকার রাজ্য সরকারের তরফে শহর এলাকায় দ্রুত বৈদ্যুতিক চুল্লি তৈরির নির্দেশ দেয়া হয়েছে।

ঢাকাটাইমস/১৩এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :