অক্সিজেন সংকট আছে কি না পর্যবেক্ষণ করবো: হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ এপ্রিল ২০২১, ১৮:০৫

করোনা পরিস্থিতিতে সারাদেশে অক্সিজেনের সংকট আছে কি না বিষয়টি পর্যবেক্ষণ করা হবে বলে জানিয়েছেন উচ্চ আদালত।

দেশে অক্সিজেন সংকট চলছে এমন তথ্য জানিয়ে হাসপাতাল বাদে অন্য জায়গায় অক্সিজেন সরবরাহ বন্ধের নির্দেশনা চেয়ে মঙ্গলবার একটি রিটের অনুমতি চান আইনজীবী ইশরাত হাসান। পরে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার রাশেদ জাহাঙ্গীরের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ ওই কথা বলেন।

এদিন আদালতে আইনজীবী ইশরাত হাসান করোনায় অক্সিজেন সংকটের বিষয়টি তুলে ধরেন। তিনি আদালতে বলেন, দেশে করোনাকাল চলছে সীমিত সময়ের জন্য শিল্প-কারখানায় অক্সিজেন সরবরাহ বন্ধ করে শুধু হাসপাতাল ও মেডিকেলগুলোতে রোগীদের জন্য অক্সিজেন সরবরাহের নির্দেশনায় রিট করতে চাই।

এই আইনজীবীর যুক্তি দেন ভারতে করোনাকালে শিল্প-কারখানায় অক্সিজেন সাপ্লাই বন্ধ করে শুধুমাত্র হাসপাতাল ও মেডিকেল সেন্টারে সাপ্লাই দিচ্ছে। তাহলে আমাদের দেশেও এরকম ব্যবস্থা করা যেতে পারে।

ইসরাতের জবাবে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন আদালতকে জানান, সরকার হাসপাতালগুলোতে পর্যাপ্ত পরিমানে অক্সিজেন সরবরাহের সর্বাত্মক চেষ্টা করছে। দেশে অক্সিজেনের সংকট নেই। কারখানাগুলোতে পর্যাপ্ত গ্যাসের সাপ্লাই রয়েছে।

তখন আদালত আইনজীবী ইসরাত হাসানের উদ্দেশ্যে বলেন, সরকার যেহেতু অক্সিজেন সরবরাহের সর্বাত্মক চেষ্টা করছে ও অক্সিজেনের সংকট নেই বলে জানাল তাই আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করব। মানুষের জীবন বাঁচানোর দায়িত্ব সবার আগে। প্রয়োজন হলে আদালত অবশ্যই বিষয়টি দেখবে।

এ বিষয়ে ইসরাত হাসান বলেন, আমি জনস্বার্থে অক্সিজেনের সংকট দূর করার নির্দেশনা চেয়ে আদালতে রিটের অনুমতি নিতে আবেদন জানাই। নিয়ম অনুযায়ী কোনো রিট ফাইল করার আগে কোর্টের অনুমতি নিতে হয়। এজন্য অনুমতি নিতে কোর্টের দ্বারস্থ হয়েছিলাম। কোর্ট আমার বক্তব্য শুনলেন। রাষ্ট্রের পক্ষের বক্তব্য শুনলেন। রাষ্ট্রপক্ষ যখন বলল ‘সরকার হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ করতে সর্বাত্মক চেষ্টা করছে। অক্সিজেনের কোনো সংকট নেই।’ তখন আদালত বললেন বিষয়টি আমরা পর্যাবেক্ষণ করব। প্রয়োজন হলে পরবর্তিতে এ বিষয়ে রিট করবেন।

(ঢাকাটাইমস/২০এপ্রিল/এআইএম/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :