অনিয়ম-দুর্নীতি: রাবির সাবেক উপ-উপাচার্যের বিরুদ্ধে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ মে ২০২১, ১৯:৩৫

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)র ঢাকাস্থ অতিথি ভবনের জমি ক্রয় সংক্রান্ত অনিয়ম-দুর্নীতির অভিযোগে অভিযুক্ত কমিটির সভাপতি ও সাবেক উপ-উপাচার্য চৌধুরী সারওয়ার জাহানসহ জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে একটি লিগ্যাল নোটিশ পাঠানো য়েছে।

শুক্রবার (৭ মে) দুপুরে আইনজীবী ঢাকা জজ কোর্টের আইনজীবী গোলাম রব্বানী এ নোটিশ পাঠান। শনিবার নোটিশের বিষয়ে জানা যায়।

নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে আত্মসাৎকৃত অর্থ ফেরত নেয়ার ব্যবস্থা গ্রহণ না করলে উপাচার্যের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া হবে।

এতে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ও সাবেক উপ-উপাচার্য চৌধুরী সারওয়ার জাহানের নেতৃত্বে ঢাকাস্থ অতিথি ভবনের জন্য জমি ক্রয় সংক্রান্ত কমিটির বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়ম তদন্তের জন্য ২০১৭ সালের ২৫ জুলাই অনুষ্ঠিত সিন্ডিকেটের সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এ সভার ৩৪ নম্বর সিদ্ধান্ত অনুযায়ী একটি তদন্ত কমিটি গঠন করা হয়।

কমিটি সার্বিক তদন্ত ও পর্যালোচনা শেষে পর্যবেক্ষণসহ চৌধুরী সারওয়ার জাহানের নেতৃত্বে ঢাকাস্থ অতিথি ভবনের জন্য জমি ক্রয় সংক্রান্ত কমিটিকে দায়ী করে গত ২০১৮ সালের ২৮ নভেম্বর তদন্ত প্রতিবেদন পেশ করে।

ওই প্রতিবেদনের পর্যবেক্ষণে দেখা যায়, রাবির সে সময়ের আইন উপদেষ্টা রফিকুল হাসানের আইনগত মতামত উপেক্ষা করে ঢাকাস্থ অতিথি ভবনের জন্য ৩ কোটি ৫০ লাখ টাকায় জমিটি কেনা হয়। যার সাফ কবলা দলিল গত ২০১৬ সালের ২০ অক্টোবর রেজিস্ট্রেশন সম্পন্ন করা হয়।

কিন্তু জমির প্রকৃত ক্রয় মূল্য ৩ কোটি ৫০ লাখ টাকা গোপন করে কেবলমাত্র অর্থ আত্মসাতের উদ্দেশ্যে দলিল রেজিস্ট্রেশনের ৩৭ দিন পরে জমির মূল্য ১১ কোটি দেখিয়ে বিক্রেতার সাথে একটি অরেজিস্ট্রিকৃত চুক্তিপত্র সৃষ্টি করা হয়।

দলিলে উল্লেখিত জমির প্রকৃত মূল্য ৩ কোটি ৫০ লাখ টাকা বাদে বিশ্ববিদ্যালয় থেকে জমির মূল্য বাবদ গৃহীত অতিরিক্ত ৭ কোটি ৫০ লাখ টাকা কমিটির নিকট হতে আদায়যোগ্য এবং অর্থ আত্মসাৎ সংক্রান্ত অপরাধ সংঘটনের দায়ে চৌধুরী সারওয়ার জাহান ও তার কমিটির সদস্যদের শাস্তির মুখোমুখি করা আবশ্যক।

ঢাকা টাইমস/০৯ মে/এআইএম/ইএস

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :