অর্থপাচারকারীদের তালিকা প্রকাশ করতে দুদকে স্মারকলিপি

নিজস্ব প্রতিবেদক ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জুন ২০২১, ১৮:২০

কানাডাসহ পৃথিবীর বিভিন্ন দেশে বাংলাদেশ থেকে যারা অর্থ পাচার করছেন তাদের তালিকা প্রকাশের দাবি জানিয়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক) স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি সংগঠন।

বৃহস্পতিবার ঢাকার সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে ভাস্কর রাশাকে সঙ্গে নিয়ে কমিশনের চেয়ারম্যান বরাবর স্মারকলিপিটি দেয় সংগঠনটি। সংগঠনটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক মো. আল মামুনের যৌথ সই করা স্মারকলিপিটি গ্রহণ করেন দুদক সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।

স্মারকলিপিতে বলা হয়, ‘কানাডার বেগমপাড়াসহ বিদেশে অর্থ পাচারকারী দুর্নীতিবাজরা এখন নব্য রাজাকারে পরিণত হয়েছে। এরা দেশ ও জাতির প্রকৃত শত্রু। বিদেশে অর্থ পাচারকারীরা বাংলাদেশবিরোধী ষড়যন্ত্রের মূলহোতা।’

দেশের অর্থ বিদেশে পাচারকারীদের তালিকা দেশবাসীর সামনে তুলে ধরার আহ্বান জানিয়ে স্মারকলিপিতে লেখা হয়, “হাইকোর্টের নির্দেশ অনুযায়ী দুদক এখনও ২৮জন অর্থ পাচারকারী দুর্নীতিবাজদের তথ্য দিতে পারেনি। আমরা প্রত্যাশা করি দুদক সেই তালিকা জাতির সামতে দ্রুত প্রকাশ করবে।

পাচারকারীরা জাতীয় স্বার্থপরিপন্থী কাজ করছে উল্লেখ করে স্মারকলিপিতে আরও লেখা হয়, রাষ্ট্রের বিভিন্ন স্তরে দুর্নীতি, অনিয়ম ও বিদেশে অর্থপাচার কর্মকাণ্ড পরিলক্ষিত হচ্ছে, যা সম্পূর্ণভাবে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিুযুদ্ধের চেতনা পরিপন্থী। এসব দুর্নীতবাজদের দেশবিরোধী কর্মকাণ্ড আমরা কখনই মেনে নিতে পারি না।”

দুদককে আরও কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানিয়ে স্মারকলিপিতে বলা হয়, সঠিক নজরদারির অভাব এবং দায়িত্বে অবহেলার কারণে প্রতিবছর দেশ থেকে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার হচ্ছে হয়েছে বলে আমরা মনে করি। এজন্য দুদককে আরও কার্যকরী ভূমিকা পালন করতে হবে।

স্মারকলিপি জমা দেয়ার পর মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন বলেন, দুদক প্রধান কার্যালয়ে স্মারকলিপি দেওয়ার জন্য আগেই কর্মসূচি ঘোষণা করেছিলাম। রাজু ভাস্কর্যের সামনে থেকে নেতাকর্মীদের নিয়ে মিছিলসহ শাহবাগ পৌঁছালে পুলিশ আমাদের সেখানে আটকে দেয়। এরপর সেখান থেকে আমাদের চার সদস্যের প্রতিনিধি দলকে আসতে দেয়।”

স্মারকলিপি গ্রহণ করে দুদক সচিব আনোয়ার হোসেন হাওলাদার সাংবাদিকদের বলেন,“অর্থ পাচারকারীদের তালিকা জানার জন্য ইতোমধ্যে আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। কমিশন এ বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। আমরা মুক্তিযুদ্ধ মঞ্চ দাবির প্রতি সম্মান জানাই।”

ঢাকাটাইমস/১৭জুন/এসআর/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :