ইরানের নতুন প্রেসিডেন্ট হচ্ছেন ইব্রাহিম রাইসি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জুন ২০২১, ১৫:৩৭ | প্রকাশিত : ১৯ জুন ২০২১, ১৫:২৯

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়েছেন সাইয়েদ ইব্রাহিম রাইসি। ৯০ ভাগের বেশি ভোট গণনা শেষে তিনি বিপুল ভোটে এগিয়ে আছেন। তিনি এতটাই এগিয়ে আছেন যে অন্যদের জয়ের কোনো সম্ভাবনাই নেই।

ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। ইরানের যেকোনো নির্বাচন পরিচালনার দায়িত্ব পালন করে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

শুক্রবার ইরানে নির্বাচন অনুষ্ঠিত হয়। দীর্ঘ ১৯ ঘণ্টা ধরে দেশটির জনগণ তাদের পছন্দের প্রার্থী নির্বাচিত করতে ভোটাধিকার প্রয়োগ করেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্যমতে- দুই কোটি ৮৬ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। এখন পর্যন্ত শতকরা ৯০ ভাগের বেশি ভোটগণনা হয়েছে। কাস্ট হওয়া ভোটের মধ্যে এক কোটি ৭৮ লাখ ভোট পেয়েছেন বর্তমানে ইরানের প্রধান বিচারপতি ইব্রাহিম রাইসি। দ্বিতীয় অবস্থানে রয়েছেন রক্ষণশীল প্রার্থী মোহসেন রেজায়ি। তিনি পেয়েছেন ৩৩ লাখ ভোট। ৯০ শতাংশের বেশি ভোট গণনা শেষে বহু ভোটে এগিয়ে থাকায় ইব্রাহিম রাইসি যে ইরানের পরবর্তী প্রেসিডেন্ট হচ্ছেন তা ধরেই নেয়া যায়।

ইব্রাহিম রাইসির প্রতিদ্বন্দ্বী সংস্কারপন্থী জোটের প্রার্থী নাসের হেম্মাতি পেয়েছেন ২৪ লাখ ভোট। অপর প্রার্থী আমির হোসেন কাজিজাদে হাশেমি পেয়েছেন প্রায় ১০ লাখ ভোট।

কে এই রাইসি!

ইব্রাহিম রাইসি বর্তমান ইরানের প্রধান বিচারপতি। ৬০ বছর বয়সী রাইসি বর্তমানে দেশটির ক্ষমতাসীন সরকারের সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে অন্যতম। এই নিয়ে দ্বিতীয়বারের মতো নির্বাচনে অংশ নিলেন তিনি।

এর আগে ২০১৭ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও অংশ নিয়েছিলেন তিনি। ওই সময় তিনি হাসান রুহানির কাছে পরাজিত হন।

ইরানের সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা খামেনি এবং রাইসির জন্ম একই স্থানে। দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় শহর মাশহাদে জন্ম হয় তার। খামেনির মতো না হলেও দেশটির সংখ্যাগুরু শিয়া সম্প্রদায়ের কট্টরপন্থি মহলে তার জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা ব্যাপক।

ঢাকাটাইমস/১৯জুন/কেএমএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :