ইভ্যালিসহ ১০ ই-কমার্সে ব্র্যাক ব্যাংকের কার্ড ব্যবহারে নিষেধাজ্ঞা

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ জুন ২০২১, ২০:৪৭ | প্রকাশিত : ২৩ জুন ২০২১, ১৮:২৯

গ্রাহকদের কাছ থেকে কার্ডের মাধ্যমে অগ্রিম মূল্য নেওয়ার পরও সময়মত পণ্য সরবরাহ না করার অভিযোগ থাকা ইভ্যালি, আলেশা মার্টসহ ১০টি ই-কমার্স সাইট থেকে ক্রেডিট, ডেবিট ও প্রিপেইড কার্ডের মাধ্যমে কেনাকাটায় নিষেধাজ্ঞা আরোপ করেছে ব্র্যাক ব্যাংক।

মঙ্গলবার কার্ড হোল্ডারদের কাছে পাঠানো ই-মেইল ও মোবাইল এসএমএসের মাধ্যমে গ্রাহকদের এ তথ্য জানিয়ে দিয়েছে ব্যাংকটি।

এছাড়া কার্ডের মাধ্যমে ই-কমার্স লেনদেনে প্রতারিত হলে সিটি ব্যাংক কর্তৃপক্ষ দায়ী থাকবে না বলে গ্রাহকদের সতর্ক করেছে।

নিষেধাজ্ঞা দেয়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো- ই-অরেঞ্জ, ধামাকা শপিং, সিরাজগঞ্জ শপিং, আলাদিনের প্রদীপ, বুম বুম, কিউকম, আদিয়ান মার্ট ও নিডস ডট কম বিডি।

বিভিন্ন গণমাধ্যমে এসব অনলাইন মার্কেট প্লেসের বিরুদ্ধে নেতিবাচক সংবাদ প্রকাশ হওয়ায় এই নিষেধাজ্ঞা জারি করেছে ব্র্যাক ব্যাংক।

বুধবার (২৩ জুন) এ বিষয়টি নিশ্চিত করেছেন ব্র্যাক ব্যাংকের গণসংযোগ বিভাগের প্রধান কর্মকর্তা ইকরামুল কবীর। তিনি বলেন, এটি আমাদের একটি কৌশলগত সিদ্ধান্ত। এসব প্রতিষ্ঠানে ব্র্যাক ব্যাংকের কার্ডের মাধ্যমে লেনদেন সাময়িক সময়ের জন্য স্থগিত রাখা হয়েছে।

এদিকে সিটি ব্যাংক কর্তৃপক্ষ কার্ড দিয়ে অনলাইন কেনকাটায় তাদের গ্রাহকদের সর্তক করেছে। সিটি ব্যাংক জানিয়েছে, ইভ্যালি, আলেশা মার্ট, ধামাকা শপিং, ই-অরেঞ্জ ও সিরাজগঞ্জ শপিং এই পাঁচ সাইটে গিয়ে কেনাকাটায় কোনো ধরনের প্রতারণার শিকার হলে সিটি ব্যাংক দায়ী থাকবে না।

প্রসঙ্গত, সম্প্রতি বেশ কিছু ই-কমার্স প্রতিষ্ঠান ব্যবসায় নতুন কৌশল অবলম্বন করছে। নতুন এই ব্যবসা পদ্ধতিতে অনলাইন বাজারগুলো ক্রেতাদের কাছ থেকে কয়েক মাসের অগ্রিম টাকা সংগ্রহ করে। কিছু কিছু ক্ষেত্রে, প্রতিষ্ঠানগুলো পণ্য সরবরাহ করতে আরও বেশি সময় নিয়ে থাকে।

এছাড়া, প্রায়ই তারা ক্রেতাদের জানিয়ে দেয় যে, তাদের অর্ডার করা পণ্যগুলো শেষ হয়ে গেছে। আর তাই সেটা পাঠানো সম্ভব নয়। তবে, মাসের পর মাস ধরে অপেক্ষার পরেও প্রতিষ্ঠানগুলো পণ্য পৌঁছাতে ব্যর্থ হলে ক্রেতারা তাদের টাকা ফেরত পান না বলে অসংখ্য অভিযোগ ওঠে। এর পরিপ্রেক্ষিতে ব্র্যাক ব্যাংক ও সিটি ব্যাংক এমন সিদ্ধান্ত নিয়েছে।

(ঢাকাটাইমস/২৩জুন/আরএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :