ট্যাঙ্কারে হামলা ইস্যুতে ইরানের রাষ্ট্রদূতকে তলব যুক্তরাজ্যের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০২ আগস্ট ২০২১, ২১:০৫ | প্রকাশিত : ০২ আগস্ট ২০২১, ২০:৫২
ছবি: সংগৃহীত

গত সপ্তাহে ওমানের উপকূলের কাছে একটি তেল ট্যাঙ্কারে হামলার ঘটনায় ট্যাঙ্কারের নাবিকদলের দুজন সদস্য নিহত হন। দুজনের মধ্যে একজন হলেন ব্রিটিশ নাগরিক। অপরজন রোমানিয়ার নাগরিক। কে বা কারা এই হামলা চালিয়েছে তা এখনো নিশ্চিত নয়। তবে, এই ইস্যুতে যুক্তরাজ্যে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতকে তলব করেছে স্বাগতিক দেশটি।

ইসরাইল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য এই হামলার জন্য ইরানকে দুষছে। কিন্তু ইরান এই অভিযোগকে ভিত্তিহীন বলে উল্লেখ করেছে। যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তাকে হুমকির মুখে ফেলে এমন কাজ থেকে ইরানকে অবশ্যই বিরত থাকতে হবে।’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদেহ সতর্ক করে বলেছেন, ইরান তার নিরাপত্তা ও জাতীয় স্বার্থকে রক্ষা করতে কোনো দ্বিধা করবে না। যেকোনো সম্ভাব্য ‘রাজনৈতিক হঠকারিতা’র কড়া জবাব দেয়া হবে।

খতিবজাদেহ বলেছেন, ‘এসব অভিযোগ পরস্পরবিরোধী, মিথ্যা ও উস্কানিমূলক।’

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য বলেছে, ড্রোন ব্যবহার করে হামলা চালানো হয়েছে।

এমভি মার্সার স্ট্রিট নামক এই ট্যাঙ্কারটি লন্ডন ভিত্তিক কোম্পানি জোডিয়াক ম্যারিটাইম নিয়ন্ত্রণ করে। আর এই কোম্পানির মালিক ইসরাইলের একজন বিলিওনেয়ার। ট্যাঙ্কারটি তাঞ্জানিয়ার দার-এস-সালাম থেকে ছেড়ে উত্তর ভারত মহাসাগর দিয়ে সংযুক্ত আরব আমিরাতের দিকে যাচ্ছিল।

সূত্র: বিবিসি

(ঢাকাটাইমস/২ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :