শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে বিএসএমএমইউ উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২১, ২০:৫৩

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী আজ। এ উপলক্ষে বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বি ব্লকে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে বিএসএমএমইউর উপাচার্য শারফুদ্দিন আহমেদের নেতৃত্বে বিএসএমএমইউর প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

এ সময় বিএসএমএমইউর উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) ছয়েফ উদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন মোহাম্মদ আলী আসগর মোড়ল, নার্সিং অনুষদের ডিন মোহাম্মদ হোসেন, প্রক্টর অধ্যাপক মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার এবিএম আব্দুল হান্নান উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র ক্রীড়া সংগঠক, মুক্তিযোদ্ধা, শহীদ শেখ কামাল ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গীপড়ায় জন্মগ্রহণ করেন। তিনি ২৬ বছর বয়সে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর হত্যাকারী স্বাধীনতাবিরোধী অপশক্তি ঘৃণ্য শত্রুদের নিষ্ঠুর বর্বরোচিত হত্যাকাণ্ডের শিকার হয়ে তিনিও শাহাদাতবরণ করেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ছিলেন। ৬৯-এর গণঅভুত্থান ও ৭১-এর মহান মুক্তিযুদ্ধে তিনি গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করেন। তিনি স্বাধীন বাংলাদেশের প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তি বাহিনীতে কমিশনন্ড লাভ করেন ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল এম এ জি ওসমানির এডিসি হিসেবে দায়িত্ব পালন করেছেন। অভিনয় শিল্পী হিসেবেও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাচ্যাঙ্গণে ছিলেন সুপ্রতিষ্ঠিত। শৈশব থেকেই ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় তাঁর ছিল প্রচন্ড ভালোবাসা, আগ্রহ ও উৎসাহ। বহুমাত্রিক গুণের অধিকারী তারুণ্যের উজ্জ্বল প্রতীক শহীদ শেখ কামাল ছিলেন এই উপমহাদেশের অন্যতম সেরা ক্রীড়া সংগঠন, বাংলাদেশে আধুনিক ফুটবলের প্রবর্তক আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা। শিল্প, সাহিত্য ও সংস্কৃতির অঙ্গণের সাথে যুক্ত থাকতে তিনি পছন্দ করতেন। তিনি ছায়ানটের সেতার বাদন বিভাগের ছাত্র ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান থেকে বি এ অনার্স পাস করা শহীদ শেখ কামাল পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে সমাজ চেতনায় উদ্বুদ্ধ করতে মঞ্চনাটক আন্দোলনে প্রথমসারির সংগঠক হিসেবে দায়িত্ব পালনের সাথে সাথে বন্ধু শিল্পীদের নিয়ে গড়ে তুলেঠিলেন ‘স্পন্দন শিল্পী গোষ্ঠী’ এবং ঢাকা থিয়েটারেরও অন্যতম প্রতিষ্ঠা ছিলেন শহীদ শেখ কামাল।

ঢাকাটাইমস/০৫ আগস্ট/এএ

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :