নাটোরে ৮০০ পরিবার পেল বসুন্ধরার খাদ্য সহায়তা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ আগস্ট ২০২১, ২০:২৮ | প্রকাশিত : ১৪ আগস্ট ২০২১, ২০:১৬

আরশেদ প্রামাণিক। এক নামে দুই মানুষ। নাটোরের বড়াইগ্রাম উপজেলার বাসিন্দা তারা। সরকারি অনার্স কলেজ মাঠে বসুন্ধরা গ্রুপের খাদ্য সহায়তা নিতে এসেছেন। দাইড়পাড়া গ্রাম থেকে যিনি এসেছেন তার বয়স ১০৬। আর শ্রীরামপুর থেকে আসা অন্যজনের ৮০। নামের সাথে এদের জীবনযাত্রার মানও এক সুতোয় বাঁধা।

দাইড়পাড়ার প্রমাণিকের কোনো ঘর নেই আর অন্যজনের নেই এক পা। দু'জনের কেউ করতে পারেন না কোনো কাজ। মানুষের থেকে সাহায্য নিয়েই তারা জীবনের শেষ সময়টি পার করছেন।

বসুন্ধরা গ্রুপের খাদ্যসামগ্রী তুলে দেওয়া হয়েছে তাদের হাতে। সহায়তা পেয়ে অশ্রুজল গড়িয়ে পড়েছে তাদের। দাইড়পাড় গ্রামের আরশেদ বলেন, তোমাগোর বসুন্ধরার খাওন পাইয়্যা ভালো হইছে। অনেক দিন খাওয়া যাবিনু। আল্লা তাক হায়াত দিক। তার উছিলাত আমি কডা খাইতে পারমু। শ্রীরামপুরের প্রামাণিক বলেন, আল্লা তাক খাওয়া-দাওয়া ভালো চালাক। যে আমার আশা পূরণ করি দিছে আল্লা তাক আশা পূরণ করি দিক।

খাদ্যসহায়তা পেয়ে শাহাবউদ্দিন নামের এক অন্ধ প্রতিবন্ধী বলেন, বসুন্ধরা গ্রুপ তাদের পরিবার নিয়ে সুখে শান্তিরে থাক। তারা যেন আরও প্রতিবন্ধী পরিবারকে খাদ্য সহায়তা দিতে পারে সেই দোয়া করি।

আজ শনিবার নাটোর জেলার বড়াইগ্রাম উপজেলায় তাদের মতো ৪০০ দুস্থ ও অসহায় পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে কালের কণ্ঠ শুভসংঘ। এছাড়া সকলের মাঝে মাস্ক বিতরণ ও করোনা সুরক্ষায় সচেতনামূলক পরামর্শ দেওয়া হয়। বড়াইগ্রাম সরকারি অনার্স কলেজ মাঠে স্বাস্থ্যবিধি মেনে বসুন্ধরা গ্রুপের সহায়তায় এই খাদ্যসামগ্রী বিতরণ করা হয়।

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে উপস্থিত হয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, আমাদের উপজেলার দুর্গত মানুষের জন্য বসুন্ধরা গ্রুপ খাদ্য সহায়তা দিয়েছে। তাই আমি গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান সাহেবকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। এই খাদ্য সহায়তা দেওয়ার জন্য আজকে শুভসংঘ উপজেলার সবচেয়ে দুস্থ মানুষকে নির্বাচন করেছে। তাই আমি তাদের প্রতিও অসংখ্য ধন্যবাদ জানাই। করোনা থেকে সুরক্ষায় আপনার সবাই মাস্ক পরবেন। সামাজিক দূরত্ব বজায় রাখবেন। সবাই ভ্যাকসিন নিয়ে নেবেন।

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে আরও উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহাঙ্গীর আলম, পৌর মেয়র কে এম জাকির হোসেন, কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, বড়াইগ্রাম সরকারি অনার্স কলেজের অধ্যক্ষ মো. ইসমাইল হোসেন, কালের কণ্ঠের জেলা প্রতিনিধি রেজাউল করিম রেজা, বাংলাদেশ প্রতিদিন ও নিউজ টোয়েন্টিফোরের জেলা প্রতিনিধি নাসিমউদ্দিন নাসিম, কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ মাহ্দী আশরাফ জীবন, নাটোর জেলা শাখার সভাপতি মো. মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক সুষ্ময় দাস, বড়াইগ্রাম উপজেলা শাখার সভাপতি এস এম নেয়ামুল হোসেন নির্ঝর, সাধারণ সম্পাদক মামুন আহম্মেদ, ওমর ফারুক, সজিব, মেহেদী হাসান, আল মামুন সাগর, মোশাররফ, রকি সরকার, সাফিয়া ইসলাম স্বর্ণা, মোহরম।

এদিকে নাটোর জেলার গুরুদাসপুর উপজেলায় ৪০০ অতিদরিদ্র ও হরিজন পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে কালের কণ্ঠ শুভসংঘ। বসুন্ধরা গ্রুপের সহায়তায় প্রত্যেক পরিবারকে ১০ কেজি চাল, তিন কেজি ডাল ও তিন কেজি আটা দেওয়া হয়। আজ শনিবার গুরুদাসপুর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় মাঠে স্বাস্থ্যবিধি মেনে এই খাদ্যসামগ্রী বিতরণ করে শুভসংঘের সদস্যরা।

৩৫ বছর আগে স্বামী হারিয়েছেন মরিয়ম বেগম। তার বয়স এখন ৮৫ ছুয়েছে। ভিটে বাড়ি কিছুই নেই। চার মেয়ে ছিল, তাদেরও বিয়ে হয়েছে। এখন মানুষের সাহায্যের ওপর খেয়ে না খেয়ে বেঁচে আছেন তিনি। বসুন্ধরা গ্রুপের খাদ্য সহায়তা নিতে এলে বিষয়টি নজরে পরে গুরুদাসপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার। তিনি মরিয়মকে সরকারের আশ্রয়ন প্রকল্পে আনার আশ্বাস দেন। এরপর শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান বৃদ্ধ মরিয়মের বস্তা নিয়ে কিছু দূরে একটি ভ্যানে তুলে দেন। এমন আন্তরিকতায় চোখের পানি আটকাতে পারেননি মরিয়ম। কেঁদে কেঁদে দোয়া করেছেন। মরিয়মের মতো আরেক বৃদ্ধা হাছেনা বানু। তার বস্তাটাও ভ্যানে তুলে দেওয়া হয়েছে। আবেগ আপ্লুত হয়ে হাছেনা বলেন, আমার কেউ নাই বাপ। আল্লা তোমাকেরে বাঁচাই রাখুক। আরও উন্নতি দিক। আরো দান করুক।

আয়তি দে নামের এক উপকারভোগী বলেন, আমি অসহায় বাবা। বাড়ি ঘর নাই। তোমরা ভালো থাকলে আমরা ভালো থাকমু। সুখে থাকো তোমরা। আমারে আবার সাহায্য দিও।

করোনার মধ্যে দেশব্যাপী এমন উদ্যোগের জন্য বসুন্ধরা গ্রুপের প্রতি কৃতজ্ঞতা ও সাধুবাদ জানিয়েছেন স্থানীয় প্রশাসনসহ জনপ্রতিনিধিরা। এসময় উপস্থিত হয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন বলেন, করোনার মধ্যে দেশের দুস্থ মানুষের পাশে দাঁড়িয়েছে বসুন্ধরা গ্রুপ। তাদেরকে খাদ্য সহায়তা দিচ্ছে। তাদের এমন উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই। বসুন্ধরা গ্রুপের এমন মানবিক কার্যক্রম অব্যাহত থাকুক সেই প্রত্যাশা করি।

খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রমে আরো উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তমাল হোসেন, পৌর মেয়র শাহনাজ আলী মোল্লা, সহকারী কমিশনার (ভূমি) আবু রাসেল, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুর রাজ্জাক, কালের কণ্ঠ শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, কালের কণ্ঠের জেলা প্রতিনিধি রেজাউল করিম রেজা, বাংলাদেশ প্রতিদিন ও নিউজ টুয়েন্টি ফোরের জেলা প্রতিনিধি নাসিমউদ্দিন নাসিম, শুভসংঘের কেন্দ্রীয় কমিটির সদস্য শরীফ মাহ্দী আশরাফ জীবন, নাটোর জেলা শাখার সভাপতি মো. মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক সুষ্ময় দাস, গুরুদাসপুর শাখার সভাপতি মো. ইমদাদুল হক মোল্লা, সাধারণ সম্পাদক বাবুল হাসানসহ জালালউদ্দিন সুপ্তি, শ ম সেলিম, রাশেদুল ইসলাম, মিজানুর রহমান, শাকিল আহমেদ, আতিকুল ইসলাম, রাশেদ নিজাম, প্রভাষক ফিরোজুর রহমান, রহমত আলী, মোক্তার হোসেন, কাউসার আহমেদ, বিপুল কুমার, রমজান আলী, এ কে এম মনির, শ্রী হরে রাম সরকার, সাবিনা ইয়াসমিন শেলী, রহমত আলী মন্ডল, মোহাম্মদ আলী রুবেল, হাবীব সওদাগর, দুলাল প্রামানিক।

(ঢাকাটাইমস/১৪আগস্ট/এসকেএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :