কোভিড-১৯ ‘গ্রিন পাস’ বাধ্যতামূলক করল ইতালি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:৪০
ছবি: সংগৃহীত

করোনাভাইরাস মোকাবেলা করার অংশ হিসেবে কোভিড-১৯ ‘গ্রিন পাস’ বাধ্যতামূলক করেছে ইতালি। আগামী ১৫ অক্টোবর থেকে সরকারি-বেসরকারি খাতে কর্মরত সকলকে কোভিড-১৯ স্বাস্থ্য সনদ দেখাতে হবে। বিষয়টি দেশটির মন্ত্রিসভায় অনুমোদন করা হয়েছে। সূত্র: আল জাজিরা।

এই উদ্যোগের মূল উদ্দেশ্য হচ্ছে বেশি মানুষকে করোনা টিকার আওতায় আনা। বর্তমানে সারাবিশ্বে টিকা প্রয়োগের মাধ্যমেই করোনা প্রতিরোধের চেষ্টা করা হচ্ছে। কিন্তু কিছু মানুষ টিকার বিষয়ে সচেতন না হওয়ায় এই চেষ্টা ব্যাহত হচ্ছে।

নতুন এই নিয়মের ফলে ইতালিতে সরকারি এবং বেসরকারি সব কর্মকর্তা-কর্মচারীকে কর্মক্ষেত্রে টিকা নেয়ার প্রমাণ দেখাতে হবে। সেই সাথে সাম্প্রতিক সময়ে করা করোনার নেগেটিভ ফলের প্রমাণও দেখাতে হবে।

ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরানজা বলেছেন, ‘গ্রিন পাসের মাধ্যমে কর্মক্ষেত্রকে আরও নিরাপদ করা যাবে। সেই সাথে ভ্যাকসিন কার্যক্রম আরও জোরদার হবে।’

যারা ‘গ্রিন পাস’ না নিয়ে কর্মক্ষেত্রে যাবে তাদেরকে ৬০০-১৫০০ ইউরো জরিমানা করা হবে। সেই সাথে চাকরি থেকে বিনা বেতনে বরখাস্ত করা হবে। কিন্তু চাকরিচ্যুত করা হবে না।

ইতালিতে যতদিন জরুরি অবস্থা জারি থাকবে ততদিন এই নিয়ম চালু থাকবে। দেশটিতে বর্তমানে যে জরুরি অবস্থা জারি করা হয়েছে তা চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত।

দেশটির জনপ্রশাসন মন্ত্রী রেনাতো ব্রুনেত্তা বলেছেন, ‘ইউরোপে অন্য কোনো দেশে এমন নিয়ম চালু করা হয়নি। আমরা আন্তর্জাতিক অঙ্গনে নিজেদেরকে সামনের সারিতে তুলে ধরছি। সরকার আশা করছে, এই ডিক্রি ঘোষণার মাধ্যমে টিকাদান কর্মসূচি আরও জোরদার হবে। এই ডিক্রি পুরোপুরি কাযকর হওয়ার আগেই যাতে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছানো যায় সরকার সেটিই প্রত্যাশা করছে।’

(ঢাকাটাইমস/১৭ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :