পাহাড় কাটা বন্ধে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০২১, ২০:৩৮

চট্টগ্রামের বাশঁখালী উপজেলার চাম্বল ইউনিয়নে পাহাড় কাটা বন্ধ ও পরিবেশ রক্ষায় বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার এ বিষয়ে এক আবেদনের শুনানি করে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট একলাছ উদ্দিন ভূঁইয়া। এর আগে গত ১৫ সেপ্টেম্বর রিটটি দায়ের করেন একলাছ উদ্দিন ভূইঁয়া জনস্বার্থে এ রিট দায়ের করেন।

রিটে পরিবেশ ও বন, স্থানীয় সরকার, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), পরিচালক (এনফোরসমেন্ট), পরিচালক, পরিবেশ অধিদপ্তর (চট্টগ্রাম), ডিসি ও এসপি-চট্টগ্রাম, বাশঁখালীর ইউএনও ও ওসি, ১০ নং চাম্বল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. মজিবুল হক চৌধুরীকে বিবাদী করা হয়।

আইনজীবী একলাছ উদ্দিন ভুঁইয়া সাংবাদিকদের বলেন, বন্যপ্রাণী অভয়ারণ্য রক্ষায় জনস্বার্থে রিটটি করা হয়েছে। বাশঁখালীর চাম্বলে শত শত একর পাহাড়ি ভূমি কাটার বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে। অবৈধভাবে পাহাড় কাটার অভিযোগে ১০ নং চাম্বল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মজিবুল হক চৌধুরীকে ১৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। তবুও সেখানে অবৈধভাবে পাহাড় কাটা চলছে। এ কারণে পাহাড় কাটা বন্ধে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/এআইএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :