চীন সীমান্তে শক্তি বাড়াচ্ছে ভারত, ইসরায়েলি ড্রোনে নজরদারি

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৯ অক্টোবর ২০২১, ১১:৫৯ | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০২১, ১১:৫২

ভারত সীমান্তে সামরিক বহর বাড়িয়েছে চীন। দুই দেশের মধ্যে একাধিকবার আলোচনার পরও কোনো সমাধান আসেনি। এমন অবস্থায় সীমান্তে শক্তি বাড়াচ্ছে ভারতও। ইসরায়েল থেকে কেনা ড্রোন দিয়ে চলছে নজরদারি।

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, চীনকে জবাব দিতে অরুণাচল প্রদেশ এবং সিকিমে চীন সীমান্তে এক হাজার ৩৪৬ কিলোমিটার এলাকার নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজাতে শুরু করেছে ভারত। নজরদারি চালানোর জন্য অত্যাধুনিক প্রযুক্তি এবং অস্ত্রসম্ভারে সাজিয়ে তোলা হচ্ছে সীমান্ত এলাকা। ভারতের লক্ষ্য, কোনোভাবে যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে চীনকে জবাব দেওয়া।

উপগ্রহের মাধ্যমে ওই এলাকায় নজরদারি চালানোর পাশাপাশি থাকছে ইসারায়েলের হেরন মার্ক-২ ড্রোন। বেশ কিছু সামরিক নির্মাণকাজও শুরু করেছে ভারত।

৫ মাউন্টেন ডিভিশনের মেজর জেনারেল জুবিন এ মিনওয়ালা জানান, কীভাবে জবাব দিতে হয় তা চীনকে বুঝিয়ে দেওয়া হবে। ভারতকে চমকানোর চেষ্টা করলে ওদেরও চমকানোর ব্যবস্থা করা হচ্ছে। আকাশ, স্থল সবদিক থেকেই চীনের ওপর নজরদারি চালানো হবে।

সেনা সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, লাদাখ থেকে অরুণাচল প্রদেশে সেনা যাতায়াতের ক্ষেত্রে যে অসুবিধাগুলো রয়েছে সড়ক এবং সুড়ঙ্গপথ তৈরি করে তা আরও মসৃণ করার কাজ চলছে। তাওয়াঙে সেনার সুবিধার্থে নানা রকম নির্মাণকাজ চলছে। অরুণাচল প্রদেশের সেনাঘাঁটিতে এম-৭৭৭ হাউইৎজার এবং দ্রুত ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে চিনুক হেলিকপ্টারও মোতায়েন করা আছে।

ঢাকাটাইমস/১৯অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :