বিশ্বে হু হু করে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা

স্বাস্থ্য ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ ডিসেম্বর ২০২১, ০৯:৩৩ | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২১, ০৯:২০

বিশ্বে জুড়ে হু হু করে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। যদিও করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে এখনো মৃত্যুর খবর মেলেনি।

বিশ্বের ৩৮টি দেশে ওমিক্রন করোনা উপস্থিতি লক্ষ্য করা গেলেও এখনও কোনও ব্যক্তি এই ভেরিয়েন্টে আক্রান্ত হয়ে মারা যাননি বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে।

বিশ্বজুড়ে করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে ব্যাপক আশঙ্কা ছড়িয়েছে। করোনার এই রূপ সবচেয়ে বেশিবার মিউটেশন হয়েছে বলেও গবেষকরা জানিয়েছেন। ফলে ভ্যাকসিন এই নতুন ভ্যারিয়েন্টে কার্যকর হবে কিনা তা এখনও কিছুদিন না গেলে স্পষ্ট করে বলা যাচ্ছে না।

আফ্রিকার বেশ কয়েকটি দেশ, ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং ভারতের পর মার্কিন যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়াতেও এই নতুন করোনা ভ্যারিয়েন্টের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এই নতুন ভ্যারিয়েন্ট কতটা মারাত্মক আগামী কয়েক সপ্তাহ না গেলে সঠিকভাবে আন্দাজ করা সম্ভব নয় বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে। ফলে সঠিকভাবে এটি সম্পর্কে জানার পরেই তার চিকিৎসা এবং ভ্যাকসিন নিয়ে কথা বলা সম্ভব।

তবে এখনও পর্যন্ত এটাই স্বস্তির খবর যে এই নতুন ভ্যারিয়েন্টে কারও প্রাণ যায়নি। তবে এটি অত্যন্ত দ্রুততার সঙ্গে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে।

আগামী কয়েক মাসের মধ্যেই ইউরোপে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যার অর্ধেক এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

করোনার ডেল্টা এবং ডেল্টা প্লাস ভ্যারিয়েন্ট আসার পরে সার্বিকভাবে সারা বিশ্বের অর্থনৈতিক অগ্রগতি অনেকটা থমকে গিয়েছে। যার ফলে একটা নতুন ভ্যারিয়েন্ট আসার প্রগতি ফের থমবে যাবে বলে আশঙ্কা প্রকাশ করছেন অর্থনীতিবিদরা। কারণ করোনার এর আগে যে কয়টি স্ট্রেইন পাওয়া গেছে তার থেকেও অনেক বেশি দ্রুত হারে ওমিক্রন সংক্রমণ ছড়াচ্ছে বলে প্রাথমিক গবেষণায় পাওয়া গিয়েছে। সবচেয়ে বড় কথা শুধু প্রাপ্তবয়স্কদের নয়, একেবারে ছোট শিশুদের এই ভাইরাস সমানতালে সংক্রমিত করছে।

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :