চাঁদে রহস্যময় কুঁড়েঘর খুঁজে পেলো চীন!

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ ডিসেম্বর ২০২১, ১২:৩৪ | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০২১, ১২:৩১

মহাবিশ্বে চাঁদ হচ্ছে পৃথিবীর সবচেয়ে কাছের প্রতিবেশি। এক এক প্রজন্মের নিকট এর পরিচয় এক এক রকম। কেউ কেউ বলে থাকেন চাঁদ ভিনগ্রহীদের তৈরি করা আস্তানা। নাকি পূর্বসূরিদের পরিত্যক্ত মহাকাশযান। ছোটবেলায় চাঁদকে সূতা কাটা বুড়ির ছোট্ট ঘর হিসেবে কল্পনা করে বাচ্চারা। কখনও কখনও একে উপমা হিসেবে ব্যবহার করেন বিভিন্ন বয়সের রোমান্টিক লোকজন। এবার চাঁদে সত্যি সত্যি সেই কাটা বুড়ির রহস্যময় কুঁড়েঘরের সন্ধান মিলল!

চাঁদে একটি রহস্যময় বস্তুর সন্ধান পেয়েছে চীনের বিজ্ঞানীরা। তারা বস্তুটির নাম দিয়েছে ‘রহস্যময় কুঁড়েঘর’।

স্পেস ডটকমের এক প্রতিবেদনে এমনটিই জানানো হয়েছে।

চাঁদের প্রত্যন্ত কোণে, ঘনক-সম ওই বস্তুটি কী, যার অস্তিত্ব ধরা পড়েছে চীনা রোভারের তোলা ছবিতে? যেমন খবর ছড়িয়েছে, তেমনটাই নয় তো? মানে বহুশ্রুত এবং চর্চিত, ‘রহস্যময় কুঁড়েঘর’ নয় তো? আপাতত এই প্রশ্নেরই উত্তর হাতড়ে বেড়াচ্ছেন মহাকাশ বিজ্ঞানীরা।

চীনের মহাকাশ বিষয়ক একটি চ্যানেল আওয়ার স্পেসে নিয়মিত সম্প্রচারিত ইউতু ডায়েরি ২-কে উদ্ধৃত করে স্পেস ডটকম জানিয়েছে, আচমকা উত্তরের আকাশে একটি রহস্যময় ঘনক দেখা গেছে। যা দেখে মনে হচ্ছে যে এটি যেন একটা ‘রহস্যময় কুঁড়েঘর’।

আচমকা সামনে আসা এই বস্তুটি নিয়ে নতুন প্রশ্ন তৈরি হয়েছে। বলা হচ্ছে, ‘ক্র্যাশ ল্যান্ডিংয়ের পর এটা কি ভিনগ্রহের বাসিন্দারা তৈরি করেছেন? নাকি চাঁদে এর আগে আসা কোনো রোভার এটি বানিয়েছে?

স্পেস ডটকমে প্রকাশিত খবর অনুযায়ী, ইউতু-২ রোভার সম্প্রতি ‘দেখতে পেয়েছে’ চাঁদের উত্তর আকাশের ধার ঘেঁষে রয়েছে একটি ঘনক আকারের বস্তু। দেখতে অনেকটা কুঁড়েঘরের মতো। প্রাথমিকভাবে একেই ‘রহস্যময় কুঁড়েঘর’ বলে অভিহিত করছেন চীনা বিজ্ঞানীরা। যে ইউতু-২ রোভার একে চিহ্নিত করেছে, সেটি তখন কাজ করছিল চন্দ্রপৃষ্ঠের ভন কারম্যান গহ্বরে। সেখান থেকে ৮০ মিটার দূরেই ছিল ‘মিস্ট্রি হাট’।

২০১৮ সালের ৮ ডিসেম্বর চীনা মহাকাশযানটি চাঁদে পাড়ি দিয়েছিল, সেটিও এখনও সেখানেই রয়েছে। তবে রহস্যময় কুঁড়েঘরটির হদিশ মিলেছিল চলতি বছরের নভেম্বরে, খবর প্রকাশ্যে এসেছে সম্প্রতি। সঙ্গে বেরিয়েছে ছবি।

চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশনের আওতাধীন চ্যানেল ‘আওয়ার স্পেস’-এ ইউতু-২ নিয়মিত তার চন্দ্রান্বেষণের ডায়েরি প্রকাশ করে।

সেখান থেকে তথ্য নিয়েই স্পেস ডটকম কম লিখেছে, উত্তরের আকাশের দিকে হঠাৎ চোখ পড়ল। আকাশের সীমারেখা ঘেঁষে কী যেন একটা রয়েছে ওখানে! আগে দেখা যায়নি। এখন যাচ্ছে। দেখতে ঠিক রহস্যময় একটা কুঁড়েঘরের মতো। ঠিক পাশেই রয়েছে একটা গহ্বর। কী ওটা? ক্র‌্যাশল্যান্ডিং করার পর ভিনগ্রহীরা চাঁদে যে ঘাঁটি গড়েছে, সেটা? নাকি, চাঁদে এর আগে যে সব মহাকাশচারীরা গিয়েছেন, তাদের ফেলে যাওয়া কোনও মহাকাশযান? আপাতত এই প্রশ্নের উত্তর খুঁজছেন সবাই।

(ঢাকাটাইমস/৮ডিসেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :