জামাল খাসোগি খুনের ঘটনায় ফ্রান্সে গ্রেপ্তার ১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ডিসেম্বর ২০২১, ১৪:২৮

সাংবাদিক এবং লেখক জামাল খাসোগি ২০১৮ সালে তুরস্কে সৌদি আরবের দূতাবাসে খুন হন। তিনি সৌদির বিভিন্ন বিষয়ের কড়া সমালোচক ছিলেন।

খাসোগি খুনের ঘটনায় বুধবার ফরাসি পুলিশ ৩৩ বছরের এক যুবককে গ্রেপ্তার করে। ফ্রান্স থেকে সৌদি আরবগামী একটি বিমানে উঠে পড়েছিল সে।

ফরাসি পুলিশ বিমান থেকে তাকে নামিয়ে গ্রেপ্তার করে। ২০১৯ সালে ওই যুবকের বিরুদ্ধে লুকআউট নোটিশ জারি করেছিল তুরস্ক।

তুরস্ক এবং ফরাসি পুলিশের অভিযোগ, ওই যুবক সৌদি আরবে রয়্যাল গার্ডের কাজ করতো। খাসোগি হত্যা মামলার সঙ্গে সে সরাসরি যুক্ত এবং তার সূত্রে আরো অপরাধীদের নাম পাওয়া যাবে।

বুধবার ফরাসি আদালত ঠিক করবে ওই ব্যক্তিকে তুরস্কের হাতে তুলে দেওয়া হবে, না কি ফ্রান্সেই তার বিচার হবে।

ইস্তানবুলের সৌদি দূতাবাসে যান সাংবাদিক জামাল খাসোগি ৷ কিন্তু এরপর আর বের হননি ৷ তাতেই বাইরে অপেক্ষা করতে থাকা তার বাগদত্তা হাতিজে উদ্বিগ্ন হয়ে খবরটি ছড়িয়ে দেন ৷

২০১৮ সালে তুরস্কের সৌদি দূতাবাসে হত্যা করা হয় খাসোগি। তাকে মেরে দেহ ছিন্নভিন্ন করে দেওয়া হয়, যাতে তাকে চেনা না যায়। ঘটনার পরে তুরস্ক ২০ জন ব্যক্তিকে গ্রেপ্তার করে। তুরস্কের আদালতে তাদের বিচার চলছে। তবে মূল হত্যাকারী এবং চক্রান্তকারীর বিষয়ে এখনো জানা যায়নি। মনে করা হচ্ছে, ফ্রান্সে আটক ব্যক্তি সে বিষয়ে আলোকপাত করতে পারবে।

সৌদি আরব জানিয়েছে, খাসোগি হত্যার বিচার সম্পূর্ণ হয়েছে। সৌদির জেলে এই অপরাধে পাঁচজন আটক। প্রথমে তাদের ফাঁসি হয়েছিল, পরে ২০ বছরের কারাদণ্ড হয়। ফলে ফ্রান্সের গ্রেপ্তার নিয়ে তারা আদৌ উৎসাহী নয়। তুরস্ক এবং ফ্রান্সের দাবিও তারা সমর্থন করছে না। ফরাসি কূটনীতিকদের একাংশের বক্তব্য, এই হত্যার নির্দেশ দিয়েছিলেন স্বয়ং বিন সালমান।

(ঢাকাটাইমস/৮ডিসেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :