দাঁড়িয়ে পানি পানে শরীরের যে ক্ষতি...

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ ডিসেম্বর ২০২১, ১১:১৫ | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০২১, ১০:১৩

আমরা জানি পানির অপর নাম জীবন। সমস্ত ধরনের প্রাণের বেঁচে থাকার জন্য পানি অপরিহার্য। পৃথিবীতে ৭০.৯% অংশ জুড়ে পানির অস্তিত্ব রয়েছে। পানি ছাড়া পৃথিবীতে প্রাণের অস্তিত্ব থাকা সম্ভব না। একজন মানুষ পানি ছাড়া গড়ে মাত্র তিন দিন বেঁচে থাকতে পারে। শরীরের চাহিদা মেটানোর জন্য এই পানি বিভিন্নভাবে পান করে থাকি। কখনও দাঁড়িয়ে, বসে, আধশোয়া অবস্থায়। কিন্তু একেবারে স্বাভাবিক নিয়মে পানি পান করা উচিত। বিশেষত, দাঁড়িয়ে দাঁড়িয়ে পানি পান করা একেবারেই অনুচিত বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এর ফলে কী ক্ষতি হয়? দাঁড়িয়ে পানি পান শরীরের নানা বিপদ ডেকে আনে। এর ফলে কিডনিতে এবং মূত্রথলিতে অনেক সময়েই টক্সিক সাবস্টান্স জমতে থাকে। যা শরীরে নানা অবাঞ্ছিত বিপদ ডেকে আনে।

শরীরকে শুষ্কতার হাত থেকে বাঁচাতে পানি পানের কোনও বিকল্প নেই। শরীরের বর্জ্য দূষিত পদার্থগুলোকে বের করে দেয় পানি। কোষগুলোকে পুষ্টি জোগায়, অক্সিজেন জোগায়। শরীরের তাপমাত্রা স্বাভাবিক রাখে। মস্তিষ্কের কাজকর্ম সম্পাদন করার ক্ষেত্রেও পানির প্রভূত উপযোগিতা আছে।

আয়ুর্বেদ মতে, ভুলভাবে পানি পান করলে তা আমাদের পরিপাকচক্রের উপর নেতিবাচক প্রভাব ফেলে। তা হলে কীভাবে পানি পান করবেন? কখনও একেবারে একটানা ঢকঢক করে এক গ্লাস বা অনেকটা পরিমাণ পানি খেয়ে নেওয়া উচিত নয়। এতে গ্যাসট্রিকের তরল লঘু হয়ে যায়। যার ফলে খাদ্যের সারাংশ গ্রহণ করতে অসুবিধা হয় এর। তাই ধীরে ধীরে পানি পান করাটাই উচিত।

চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে পানি খাওয়ার চেয়ে বসে পানি খাওয়া অনেক বেশি স্বাস্থ্যসম্মত। রক্তচাপ, স্নায়বিক ক্রিয়াকলাপ, কিডনির কার্যকারিতা ইত্যাদি নানা দিক খতিয়ে দেখে, বসে পানি খাওয়ারই পরামর্শ দিচ্ছেন কিডনি বিশেষজ্ঞরা।

স্নায়বিক উত্তেজনার দিক খতিয়ে দেখলে বসে পানি খাওয়াই ভাল। চিকিৎসকদের মতে, দাঁড়িয়ে পানি খেলে স্নায়ু উত্তেজিত হয় ও বাড়ে রক্তচাপ।

বেশির ভাগ সময়ে দাঁড়িয়ে পানি খেলে কিডনির কার্যক্ষমতা কমে যায়।শরীরের ভিতরের ছাঁকনিগুলো কুঁচকে যায় ও নেফ্রনগুলো শরীর থেকে টক্সিন সরানোর সুযোগ পায় কম। তাই শরীরকে পরিশ্রুত করার কাজ বাধা পায়।

দাঁড়িয়ে পানি খেলে তা সরাসরি পাকস্থলীতে গিয়ে ধাক্কা মারে। পাচকরসের ক্ষরণ কমে হজমের সমস্যা দেখা যায়।

এভাবে পানি খেলে তা হৃদযন্ত্রের উপরেও অতিরিক্ত চাপ ফেলে। বুকের পেশীর ওপর এই চাপের ফলে বিষম খাওয়া থেকে শুরু করে শ্বাসরোধ পর্যন্ত হতে পারে।

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :