শেষ বয়সে ‘মাসুদ রানা’কে হারান কাজী আনোয়ার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জানুয়ারি ২০২২, ১৯:১১ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২২, ১৮:৪৮
ফাইল ছবি

বাংলাদেশের স্পাই থ্রিলার জগতে জনপ্রিয়তম চরিত্র ‘মাসুদ রানা’। শৈশবে পাঠ্যবইয়ের মধ্যে লুকিয়ে কিংবা একটু ফুরসতে এই সিরিজ পড়েছেন অনেকেই। আবার শিশু থেকে বয়স্ক পর্যন্ত সবার মধ্যেই সাড়া জাগিয়েছিল ‘মাসুদ রানা’। তবে এই মাসুদ রানার স্রষ্টা কে, তা নিয়ে তৈরি হয়েছিল বিতর্ক। বিষয়টি গড়ায় আদালত পর্যন্ত। জীবনের শেষ দিকে এসে ‘মাসুদ রানা’কে হারান কাজী আনোয়ার হোসেন। গত বছরের ডিসেম্বরে চূড়ান্ত হয় এই বইয়ের স্বত্ব শেখ আব্দুল হাকিমের।

সেই আনোয়ার হোসেন চলে গেলেন বুধবার বিকালে।তার বয়স হয়েছিল ৮৫ বছর। গত বছরের অক্টোবরে প্রোস্টেট ক্যানসার ধরা পড়লে কয়েক দফায় হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন কাজী আনোয়ার। সবশেষ ঢাকার একটি হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন।

প্রয়াত কাজী আনোয়ার হোসেন একাধারে ছিলেন অনুবাদক, প্রকাশক, চিত্রনাট্যকার। গানও গেয়েছেন তিনি। তবে সবকিছু ছাপিয়ে তার পরিচয় ছিল সেবা প্রকাশনীর প্রকাশক এবং মাসুদ রানার লেখক।

অধ্যাপক কাজী মোতাহার হোসেনের ছেলে কাজী আনোয়ার হোসেন দুই ছেলে এবং এক মেয়ে রেখে গেছেন। তার বোনদের মধ্যে রয়েছেন অধ্যাপক সনজীদা খাতুন।

কাজী আনোয়ার হোসেনের স্ত্রী ফরিদা ইয়াসমিন আগেই মারা যান। খ্যাতিমান সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন ফরিদার বোন। তাদের আরেক বোন সঙ্গীতশিল্পী নীলুফার ইয়াসমিন মারা গেছেন।

২০১৯ সালের ২৯ জুলাই শেখ আব্দুল হাকিম ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব বা মালিকানা দাবি করেন। সেবা প্রকাশনীর স্বত্বাধিকারী কাজী আনোয়ার হোসেনের বিরুদ্ধে বাংলাদেশ কপিরাইট আইনের ৭১ ও ৮৯ ধারা লঙ্ঘনের অভিযোগ বাংলাদেশ কপিরাইট অফিসে আবেদন দাখিল করেন।

গত বছর সেবা প্রকাশনীর ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি বই ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব বা মালিকানা নিয়ে শেখ আবদুল হাকিমের পক্ষে কপিরাইট অফিসের দেওয়া সিদ্ধান্তের বিষয়ে জারি করা রুল খারিজ করেছেন হাইকোর্ট।

এক বছরের বেশি সময় ধরে আইনি লড়াই শেষে ২০২০ সালের ১৪ জুন বাংলাদেশ কপিরাইট অফিস শেখ আবদুল হাকিমের পক্ষে সিদ্ধান্ত দেন। এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে লেখক কাজী আনোয়ার হোসেন হাইকোর্টে রিট করেন। ওই বছরের ১০ সেপ্টেম্বর ওই রিটের প্রাথমিক শুনানি নিয়ে হাইকোর্ট স্থগিতাদেশ দিয়ে রুল জারি করেন।

শুনানি শেষে হাইকোর্ট ১৪ জুনের রায় এক মাসের জন্য স্থগিত করে রুল জারি করেছেন। রুলে এখতিয়ার বহির্ভূত হওয়ায় কপিরাইট অফিসের ওই সিদ্ধান্ত কেন বেআইনি হবে না তা জানতে চাওয়া হয়।

ওই রুলের বিবাদীরা ছিলেন, সংস্কৃতি সচিব, কপিরাইট অফিস, রেজিস্ট্রার অব কপিরাইটস ও কপিরাইট বোর্ড।

গত বছরের ১৩ ডিসেম্বর বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন সেবা প্রকাশনীর ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি বই ও ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব বা মালিকানা নিয়ে শেখ আবদুল হাকিমের।

গত ২৮ আগস্ট দেশের রহস্য রোমাঞ্চ উপন্যাসের অন্যতম প্রধান লেখক ও অনুবাদক শেখ আবদুল হাকিম মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। আজ চলে গেলেন শেষ বয়সে এসে মাসুদ রানাকে হারানো কাজী আনোয়ার হোসেন।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :