মেলায় শাবান মাহমুদের বই ‘দক্ষিণ এশিয়ার উত্তরাধিকার রাজনীতি’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১৮:২৭

এবারের অমর একুশে বইমেলায় ভারতের নয়া দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের প্রেস মিনিস্টার বিশিষ্ট সাংবাদিক শাবান মাহমুদের বই ‘দক্ষিণ এশিয়ার উত্তরাধিকার রাজনীতি’ প্রকাশিত হয়েছে। এতে উপমহাদেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারগুলোর রাজনীতিতে বংশ পরম্পরা সৃষ্টির পটভূমি চমৎকার বিশ্লেষণের মাধ্যমে তুলে ধরেছেন লেখক।

দক্ষিণ এশিয়ার রাজনীতিতে উত্তরাধিকার একটি পরিচিত শব্দ। বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া আওয়ামী লীগকে সাড়ে তিন দশকের বেশি সময় ধরে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারতের জওহরলাল নেহরু থেকে তার মেয়ে ইন্দিরা গান্ধী, ইন্দিরার ছেলে রাজিব গান্ধী, রাজিবের স্ত্রী সোনিয়া গান্ধী, ছেলে রাহুল গান্ধী, মেয়ে প্রিয়াঙ্কা গান্ধী বয়ে চলেছেন কংগ্রেসের পতাকা।

একই ধারাবাহিকতা রয়েছেন পাকিস্তানে জুলফিকার আলী ভুট্টোর কন্যা বেনজির ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) দায়িত্ব সামলান। বেনজিরের ছেলে ও নেমেছেন রাজনীতিতে।

শ্রীলঙ্কায় ১৯৬০ সালে প্রধানমন্ত্রী সলোমন বন্দরনায়েকেকে হত্যার পর তার স্ত্রী সিরিমাভো বন্দরনায়েকে তো জনগণের ভোটে বিশ্বের প্রথম নারী প্রধানমন্ত্রী নির্বাচিত হন। পরে প্রধানমন্ত্রী হন তার মেয়ে চন্দ্রিকা কুমারাতুঙ্গাও। রাজনৈতিক এ উত্তরাধিকারগুলো বেশিরভাগ ক্ষেত্রেই স্বাভাবিক পরিস্থিতিতে ঘটেনি। হত্যা আর প্রহসনের অন্ধকারেই সময়ের প্রয়োজন আর জনতার চাপেই নেতৃত্বে এসেছেন প্রথম নেতার পরবর্তী প্রজন্ম। তাদের সবাই প্রধানমন্ত্রীর দায়িত্বও পালন করেছেন।

শাবান মাহমুদের ‘দক্ষিণ এশিয়ার উত্তরাধিকার রাজনীতি’ গ্রন্থে উঠে এসেছে এসব নেতার দায়িত্ব পালনের পরিপ্রেক্ষিত, সংগ্রামী জীবনের নানা দিক। সরকার পরিচালনায় দেশে দেশে এসব নেতার সাফল্য ও আলোকিত অধ্যায়গুলো। সংবাদকর্মীর দৃষ্টিভঙ্গি দিয়ে যত্নের সঙ্গে তুলে ধরেছেন লেখক।

বইটি পড়লে ভারতের ঐতিহাসিক কংগ্রেস পার্টি, বাংলাদেশ আওয়ামী লীগ, পাকিস্তানের পিপলস পার্টিসহ শ্রীলঙ্কার রাজনীতির একটি অনুসন্ধানী বিশ্লেষণ পাওয়া যাবে।

বইটি প্রকাশ করেছে লাবণী প্রকাশনী। মেলার প্রথম দিন থেকে ২৩০/৩১ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

প্রসঙ্গত, লেখকের ‘বাঙ্গালির আত্মপরিচয়’ একটি মৌলিক বই হিসেবে পাঠক মহলে সমাদৃত। শাবান মাহমুদ রচিত অপর দুটি বই হচ্ছে 'বঙ্গবন্ধুর সারাজীবন’ ও ‘শেখ হাসিনার জীবনকথা।’ সবগুলো বই পাওয়া যাবে এবারের মেলায়।

(ঢাকাটাইমস/১৬ফেব্রুয়ারি/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :