মেলায় সালাহউদ্দিনের বই '৫০ বছরে বাংলাদেশের শিক্ষাঃ প্রাথমিক ও মাধ্যমিক স্তর'

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১৩:৩২ | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১২:৪৮

'বিদ্যালয়ের উন্নয়নে ক‍‍র্মসহায়ক গবেষণা' বইয়ের পর তরুণ লেখক মুহাম্মদ সালাহউদ্দিন লিখেছেন তার দ্বিতীয় বই '৫০ বছরে বাংলাদেশের শিক্ষাঃ প্রাথমিক ও মাধ্যমিক স্তর'। অমর একুশে বই মেলায় আদ‍‍র্শ প্রকাশনী থেকে প্রকাশিত দ্বিতীয় বইটি মেলার ৩৩৩-৩৩৬ নং স্টলে থেকে সংগ্রহ করা যাবে।

সময়ের পরিক্রমায় বাংলাদেশ আজ স্বাধীনতার সূব‍‍র্ণজয়ন্তীতে। বৃটিশ ও পাকিস্তানিদের বৈষম্য পেরিয়ে স্বাধীন বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা কতটা ঘুরে দাড়িয়েছে তা-ই এ বইয়ের প্রতিপাদ্য বিষয়। এখানে গত ৫০ বছরে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার সাংখ্যিক ও গুণগত উন্নয়নের চিত্র তুলে ধরা হয়েছে।

মূলত বইটির শুরুতেই বাংলাদেশের শিক্ষা কাঠামো নিয়ে একটি ধারণা দেয়ার পাশাপাশি বিশ্লেষণ কৌশল ব‍‍র্ণনা করা হয়। রাজনৈতিক পালাবদলের কারণে গত ৫০ বছরে গৃহীত শিক্ষানীতিগুলোতে রাজনৈতিক দল ও নেতাদের মতাদ‍‍র্শগত ভিন্নতার তুলনামূলক আলোচনা স্থান পেয়েছে দ্বিতীয় অধ্যায়ে।

সাধারণ পাঠকের কথা বিবেচনা করে, প্রাথমিক ও মাধ্যমিক স্তরের সাংখ্যিক উন্নয়ন দশক ধরে উপস্থাপন করা হয়েছে তৃতীয় ও পঞ্চম অধ্যায়ে। যেখানে তুলে ধরা হয়েছে, নীতিগত নি‍র্দেশনার পাশাপাশি শিক্ষায় অ‍‍র্থায়ন এবং গত পাঁচ দশকের সাংখ্যিক উন্নয়ন। আর চতু‍র্থ ও ষষ্ঠ অধ্যায়ে প্রাথমিক ও মাধ্যমিক স্তরের গুণগত শিক্ষার অগ্রগতি প‍‍র্যালোচনা করা হয়েছে।

বইটির মুখবন্ধ লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আই ই আর) সাবেক পরিচালক অধ্যাপক সালমা আখতার। বইটি সম্প‍‍র্কে তিনি লিখেছেন, 'ভবিষ্যতের ক‍‍র্মপন্থা নি‍র্ধারণের জন্য গবেষণালব্ধ ফলাফলের ভিত্তিতে ব‍‍র্তমানকে জানা জরুরী। কেননা এই ফলাফলের উপর ভিত্তি করেই আগামীর নীতি নি‍র্ধারণ করা উচিত।'

তিনি বলেন, 'বইটিতে গত ৫০ বছরের বাংলাদেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে। অগ্রযাত্রার পাশাপাশি উন্নয়নের ক্ষেত্রগুলোও চিহ্নিত করা হয়েছে। বিভিন্ন শিক্ষানীতি গ্রহণ ও বাস্তবায়িত না হওয়ার কারণগুলোও বইটির আলোচনায় স্থান পেয়েছে। তথ্য নি‍র্ভর আলোচনা পাঠক ও গবেষকদের নতুন নতুন চিন্তার সূত্রপাত ঘটাবে বলেই আমি মনে করি।'

মুহাম্মদ সালাহউদ্দিনের প্রথম বইটি অমর একুশে বই মেলা-২০২১ এ আদ‍‍র্শ থেকে প্রকাশিত হয়েছিল তার 'বিদ্যালয়ের উন্নয়নে ক‍‍র্মসহায়ক গবেষণা।'

সাংবাদিকতা দিয়ে মুহাম্মদ সালাহউদ্দিন ক‍‍র্মজীবন শুরু করলেও তিনি এখন জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ) এ সহকারী বিশেষজ্ঞ হিসেবে কাজ করছেন। গত এক দশক ধরে তিনি বাংলাদেশের শিক্ষার নানান ইস্যু নিয়ে গবেষণা করছেন।

ব‍‍র্তমানে তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভা‍র্সিটি অব ন‍‍র্থ ডাকোটা এর এডুকেশনাল ফাউন্ডেশন এন্ড রিসা‍র্চ ডিপা‍র্টমেন্টের অধীনে পিএইচডি শিক্ষা‍র্থী হিসেবে পড়াশুনা করছেন।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/বিইউ)

সংবাদটি শেয়ার করুন

ভাষা, সাহিত্য ও সংস্কৃতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :