অধিকৃত জেরুজালেম এবং গোলান মালভূমিতে ইসরায়েলি দখল নিয়ে প্রশ্ন রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১৯:২৩

ইউক্রেন হামলার আগে সিরিয়ার গোলান মালভূমি এবং জেরুজালেমের উপর ইসরায়েলি সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ করেছিল রাশিয়া। গত বুধবার ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে আয়োজিত আলোচনায় রাশিয়ার ডেপুটি অ্যাম্বাসেডর দিমিত্রি পলিয়ানস্কি জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেছেন, গোলান মালভূমিতে ইসরায়েলের সার্বভৌমত্বকে স্বীকৃতি দেয় না রাশিয়া কারণ এটি সিরিয়ার অংশ।

জাতিসংঘের সাধারণ পরিষদে রুশ-ইউক্রেন সংকট নিয়ে আলোচনার সময় নিরাপত্তা পরিষদের মাসিক বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে ইসরায়েল কর্তৃক ইউক্রেনের সমর্থনে মাথা নাড়লে সংঘর্ষে নিরপেক্ষতা ভঙ্গ করার কয়েক ঘণ্টা পর পলিয়ানস্কি কথা বলেন। সভাতে রাশিয়া ইসরাইলকে স্মরণ করিয়ে দেয় যে, তারা সিরিয়ার পাশে দাঁড়িয়েছে।

ইসরাইল ১৯৮১ সালে গোলান মালভূমি দখল করে। কিন্তু আজ পর্যন্ত যুক্তরাষ্ট্রই একমাত্র দেশ যারা সেই দখলকে সার্বভৌমত্ব হিসেবে স্বীকৃতি দেয়। জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার উপ-রাষ্ট্রদূত দিমিত্রি পোলিয়ানস্কি বলেন, ইসরায়েল গোলান মালভূমিতে নতুন করে বসতি স্থাপনের পরিকল্পনা করেছে। কিন্তু গোলান মালভূমি সিরিয়ার অবিচ্ছেদ্য অংশ এবং সেখানে বসতি নির্মাণ পরিকল্পনাসহ ইসরাইলের যে কোনো তৎপরতাই অবৈধ।

ইউক্রেন যুদ্ধ নিয়ে রাশিয়া এবং ইসরাইলের মধ্যে সম্পর্ক তিক্ত হয়ে ওঠার প্রেক্ষাপটে এই মন্তব্য করেছে রাশিয়া। তাদের পরিকল্পনা ১৯৪৯ সালের জেনেভা কনভেনশন বিধান বিরোধী।

১৯৬৭ সালের আরব-ইসরাইলের ছয় দিনের যুদ্ধে ইসরায়েল সিরিয়ার গোলান মালভূমির বিরাট অংশ দখল করে নেয়। পরবর্তীতে তা নিজের ভূখণ্ড হিসেবে ঘোষণা করে। এ বিষয়ে পোলিয়ানস্কি টুইট বার্তায় বলেন, গোলান মালভূমির ওপর ইসরাইলের সার্বভৌমত্বকে স্বীকার করে না রাশিয়া।

পূর্বে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে তা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছিল। ইসরাইল এই বক্তব্যের পর বলেছে, ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যে পদক্ষেপ নিয়েছে তাতে আন্তর্জাতিক সমাজের সঙ্গে ইসরাইলও একইভাবে উদ্বিগ্ন। ইউক্রেনের ভৌগোলিক অবস্থা ও সার্বভৌমত্বের প্রতি ইসরাইল তাদের বিবৃতিতে সমর্থন করেছে।

বৃহস্পতিবার ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, অন্য সবার মতো আমরাও ইউক্রেনে শান্তি ও শান্তির জন্য প্রার্থনা করি এবং তবুও আশা করি যে আলোচনার মাধ্যমে একটি সিদ্ধান্ত হবে। যেখানে আন্তর্জাতিক মন্ত্রী ইয়ার ল্যাপিড ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা করেছেন এবং বিশ্বব্যবস্থার লঙ্ঘন বলে বর্ণনা করেছেন। তিনি বলেন ইউক্রেনে রাশিয়ার হামলা বিশ্ব ব্যবস্থার লঙ্ঘন এবং ইসরাইল সরাসরি নিন্দা করে। ইসরাইল ইউক্রেনকে মানবিক সাহায্য দিতে সক্ষম। ইসরাইল অনেক যুদ্ধ জানত। কিন্তু দ্বন্দ্ব সমাধানের উপায় যুদ্ধ নয়।

(ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

৩০ হাজার কোটি রুপি ব্যয়ে মিয়ানমার সীমান্তে বেড়া দেবে ভারত

এই বিভাগের সব খবর

শিরোনাম :